অতিরিক্ত শরীর চর্চায় ‘বাবা হওয়ার’ সম্ভাবনা কমে

আজকাল শরীরভালো রাখতে বেশিরভাগ ছেলেই ওয়ার্কআউট করে থাকেন। এটা ভালো অভ্যাস। আমাদের সকলেরই জানা যে প্রতিদিন শরীরচর্চা করলে অনেক ধরনের রোগ থেকে দূরে থাকা যায়। কমে অসুস্থতার সম্ভবনাও। কিন্তু একাধিক কেসস্টাডি করে দেখা গেছে- মাত্রাতিরিক্ত শরীরচর্চা করলে স্পার্ম কাউন্ট কমে যেতে পারে।

সমস্যা শুরু হয় যখন কেউ স্বাভাবিকের থেকে বেশি মাত্রায় শরীরচর্চা করা শুরু করে দেন তখন। তাই শরীরচর্চা করুন নিয়ম মেনে, কারণ বেশি করবেন তো আপনার স্মার্ম কাউন্ট যাবে কমে। ফলে বাবা হওয়ার ক্ষেত্রে হবে সমস্যা।

এবার তাহলে জেনে নেওয়া যাক মাত্রাতিরিক্ত শরীরচর্চা কীভাবে স্পার্ম কাউন্ট কমায়-

২৬১ জন সুস্থ বিবাহিত পুরুষদের নিয়ে করা হয়েছিল একটি স্টাডি। যাদের বয়স ছিল ২৫-৪০ এর মধ্যে। ২৬১ জনকে দুটি দলে ভাগ করা হয়েছিল। একদলকে মাত্রাতিরিক্ত শরীরচর্চা করতে বলা হয়েছিল, যেখানে অন্য দলের সদস্যরা স্বাভাবিক ওয়ার্কআউট করছিল।

২ টি দলের সার্বিক ফলাফল যা ছিল-

১) স্বাভাবিক শরীরচর্চা বলতে ৩৫ মিনিট ট্রেডমিলে হাঁটা এবং জগিং করার পরামর্শ দেওয়া হয়েছিল। এমনটা চলেছিল প্রায় ১২ সপ্তাহ।

২) অন্যদিকে মাত্রাতিরিক্ত ওয়ার্কআউট যারা করছিল, তাদের ১২ সপ্তাহ ধরে দিনে ৫০-৬০ মিনিট ট্রেডমিলে জোরে দৌড়াতে বলা হয়েছিল।

৩) ১২ সপ্তাহের শেষে স্পার্ম কাউন্ট সম্পর্কে ধারণা করতে সবার স্পার্ম পরীক্ষা করে দেখা হয়।

৪) সিমেন পরীক্ষার পর দেখা যায়, যারা খুব শরীরচর্চা করছিল তাদের স্পার্ম কাউন্ট অন্য দলের সদস্যদের থেকে কম।

৫) যদিও মাত্রাতিরিক্ত শরীরচর্চা করা ওই দলের সব সদস্যদের যে স্পার্ম কাউন্ট কমেছিল, এমন নয় যদিও। সেই স্টাডি অনুসারে তাদের মধ্যে প্রায় ৪৫ শতাংশের এমনটা হয়েছিল।

আসলে এ স্ট্যাডি থেকে দেখা গেছে যে অতিরিক্ত শরীরচর্চা করলে দেহের প্রয়োজনীয় নিউট্রিয়েন্টস এবং ওজন কমে যায়, যে কারণে কমতে থাকে স্পার্ম কাউন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares