অনিয়ম ঠেকাতে ভোটের দিন সকালে ব্যালট পাঠানো হবে : ইসি সচিব

অনিয়ম ঠেকাতে আসন্ন পৌরসভা নির্বাচনে ভোটের আগের রাতের পরিবর্তে ভোটের দিন সকালে ব্যালট পেপার পাঠানো হবে। সকাল ৮টার পরিবর্তে সকাল ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হবে। শেষ হবে বিকেল ৫টায়। জানালেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

আজ সোমাবার (১৮ মার্চ) সন্ধ্যায় রাজধানীর নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইসি সচিব এ তথ্য জানান।

ইসি সচিব বলেন, রাতের বেলা ব্যালট বাক্স ভরাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ ওঠেছে। সেই অনিয়মগুলো দূর করার জন্য নির্বাচন কমিশন বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এজন্য প্রযুক্তির ব্যবহার করা হবে। পাশাপাশি আমরা ভোটকেন্দ্রে সকালে ব্যালট পেপার পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি। যেসব কেন্দ্র খুব কাছাকাছি সেখানে সকালে ব্যালট পেপার পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

হেলালুদ্দীন বলেন, পাবলিক পরীক্ষাগুলোতে সকালে প্রশ্নপত্র পাঠানো সম্ভব হলে অবশ্যই ব্যালট পেপারও সকালে পাঠানো সম্ভব। আসন্ন পৌরসভা নির্বাচন থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে। সেজন্য সকাল ৮টা পরিবর্তে সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হবে।

সচিব বলেন, ইভিএম সাধারণত একটি নির্দিষ্ট সময়ের আগে ব্যবহার করা যায় না। সকাল ৮টার আগে এটি ওপেন করার কোনও ‍সুযোগ নেই।

হেলালুদ্দীন আহমদ বলেন, দ্বিতীয় ধাপে ১৬টি জেলার ১১৬ উপজেলার ভোট শান্তিপূর্ণ হয়েছে। ৭ হাজার ৩৯ কেন্দ্রের মধ্যে মাত্র আটটি কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছে।