অভিযুক্ত চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে শিশু রাইফার মৃত্যুর ঘটনায় অভিযুক্ত চিকিৎসকদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলকে (বিএমডিসি) নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

রোববার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে এ-সংক্রান্ত এক সভায় সভাপতিত্বকালে স্বাস্থ্যমন্ত্রী এই নির্দেশ দেন। সভায় তদন্ত কমিটির দুটি প্রতিবেদন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা পরীক্ষিৎ চৌধুরীর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ সময় স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য অধিদপ্তরের তদন্তের সুপারিশ অনুযায়ী ম্যাক্স হাসপাতালের লাইসেন্স-সংক্রান্ত অনিয়ম আগামী ১৫ দিনের মধ্যেই দূর করার নির্দেশ দেন। এ ছাড়া ভুল চিকিৎসার কারণে যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে সংশ্নিষ্টদের বিরুদ্ধে অভিযোগ দেওয়ার জন্য সব সরকারি-বেসরকারি হাসপাতালে হটলাইন নম্বর সংবলিত একটি সাইন বোর্ড স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ সচিব জিএম সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএমডিসির সভাপতি অধ্যাপক ডা. মো. সহিদুল্লা, স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, বিএসএমএমইউর উপ-উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী প্রমুখ উপস্থিত ছিলেন।

ম্যাক্স হাসপাতালে রাইফার মৃত্যুর পর ভুল চিকিৎসার অভিযোগের পরিপ্রেক্ষিতে গঠিত পৃথক দুটি তদন্ত কমিটির প্রতিবেদনের সুপারিশের ভিত্তিতে মন্ত্রী এই নির্দেশ দেন। এগুলোর মধ্যে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশে একটি কমিটি গঠন করেছিল স্বাস্থ্য অধিদপ্তর। অপর কমিটি গঠিত হয়েছিল চট্টগ্রামের সিভিল সার্জনের নির্দেশে।

প্রতিবেদন দুটির সুপারিশ অনুযায়ী অভিযুক্ত চিকিৎসকরা হলেন ডা. বিধান রায় চৌধুরী, ডা. দেবাশীষ সেনগুপ্ত এবং ডা. শুভ্র দেব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *