আজ থেকে সোনার ভরি ৫২ হাজার টাকা!

দেশে ফের সোনার দাম বাড়ানো হয়েছে। বিশ্ববাজারে দাম বৃদ্ধি পাওয়ায় দেশের বাজারেও প্রতি ভরিতে ১ হাজার ৫০০ টাকা পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সোনার নতুন এ দর আজশুক্রবার থেকে কার্যকর হবে। ফলে সোনার দাম ভরিতে ৫২ হাজার টাকা ছাড়িয়ে গেল।

আজ শুক্রবার থেকে ২২ ক্যারেট (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনা কিনতে প্রতি ভরিতে গুনতে হবে অতিরিক্ত এক হাজার ৫০০ টাকা। ফলে প্রতি ভরি ২২ ক্যারেট সোনার দাম পড়বে ৫২ হাজার ২৩৮ টাকা। বৃহস্পতিবার এই মানের প্রতি ভরি সোনা বিক্রি হয় ৫০ হাজার ৭৩৮ টাকায়।

বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

এ প্রসঙ্গে বাজুস সভাপতি গঙ্গা চরণ মালাকার বলেন, ‘ডলারের দাম বাড়ার কারণে সোনার দাম বাড়াতে হয়েছে।’

প্রসঙ্গত, এর আগে ১০ জানুয়ারি সোনার দাম বাড়িয়েছিল বাংলাদেশ জুয়েলার্স সমিতি। তখন প্রতি ভরিতে এক হাজার ৪০০ টাকা বাড়ানো হয়েছিল।

অবশ্য সংগঠনটির বিজ্ঞপ্তিতে দাম বাড়ানোর কারণ জানাতে গিয়ে আন্তর্জাতিক বাজারে সোনার দাম বাড়ার কথা উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে সোনার দাম বেড়ে যাওয়ায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাজুসের কার্যনির্বাহী কমিটি সর্বসম্মতভাবে ২৬ জানুয়ারি থেকে সোনার নতুন দাম কার্যকরের সিদ্ধান্ত নিয়েছে।

বাজুসের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, শুক্রবার থেকে সারাদেশে প্রতি ভরি ২২ ক্যারেট সোনা বিক্রি হবে ৫২ হাজার ২৩৮ টাকায়। বৃহস্পতিবার পর্যন্ত এই সোনার দাম ছিল প্রতি ভরি ৫০ হাজার ৭৩৮ টাকা। ২১ ক্যারেট আর ১৮ ক্যারেট সোনার দামও প্রতি ভরিতে এক হাজার ৫০০ টাকা করে বাড়বে।

এর আগে গত বছরের ২৫ ডিসেম্বর থেকে ভরিতে ২২ ক্যারেট সোনার দাম এক হাজার ৪০০ টাকা বাড়িয়েছিল বাজুস। তার আগে গত ২৬ নভেম্বরও সোনার দাম বাড়িয়েছিলেন ব্যবসায়ীরা।

অবশ্য ২০১৭ সালের ১১ ডিসেম্বর কমানো হয়েছিল সোনার দাম। তখন ২২ ও ২১ ক্যারেট সোনার দাম প্রতি ভরিতে এক হাজার ২৮৩ টাকা, ১৮ ক্যারেট সোনা প্রতি ভরিতে ৯৩৩ টাকা ও সনাতন পদ্ধতির সোনার দর প্রতি ভরিতে কমানো হয় এক হাজার ১৬৬ টাকা।

Leave a Reply