আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ গুনাথিলাকা

চলমান কলম্বো টেস্টে জোড়া ফিফটি করেছেন। তবে দানুসকা গুনাথিলাকার ভবিষ্যৎ পড়ে গেল অনিশ্চয়তায়। টেস্ট চলাকালীন সময়েই যে এই ওপেনার ব্যাটসম্যানকে সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)।

ঠিক কী কারণে গুনাথিলাকাকে নিষিদ্ধ করা হয়েছে, সেটা বিস্তারিত জানায়নি লঙ্কান বোর্ড। বোর্ডের পক্ষ থেকে শুধু বলা হয়েছে আচরণবিধি ভঙ্গ করেছেন এই ক্রিকেটার।

রোববার এসএলসি এক বিবৃতিতে বলেছে, ‘আচরণবিধি ভঙ্গের কারণে শ্রীলঙ্কা ক্রিকেট দানুসকা গুনাথিলাকাকে সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। তদন্ত অমীমাংসিত রয়েছে।’

‘শ্রীলঙ্কা ক্রিকেটের প্রাথমিক তদন্তের পর এই ক্রিকেটারকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ক্রিকেটার আচরণবিধি ভঙ্গ করেছে বলে রিপোর্ট করেছে টিম ম্যানেজমেন্ট।’

শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা কলম্বো টেস্ট শেষ হওয়ার পরই গুনাথিলাকার নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে নিষেধাজ্ঞাটা কয় ম্যাচের কিংবা কতদিনের, সেটা জানা যাবে আরো তদন্তের পর। ততদিন কলম্বো টেস্টের ম্যাচ ফিও স্থগিত থাকবে গুনাথিলাকার। এই টেস্টে তিনি প্রথম ইনিংসে ৫৭ ও দ্বিতীয় ইনিংসে করেন ৬১ রান।

আচরণবিধি ভঙ্গ করা গুনাথিলাকার জন্য অবশ্য নতুন নয়। গত জানুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে তামিম ইকবালকে ‘সাজঘরের পথ’ দেখিয়ে আইসিসির থেকে একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন।

গত বছর তিনি আরো বড় শাস্তি পেয়েছিলেন। শৃঙ্খলাভঙ্গের ঘটনায় রঙিন পোশাকের ছয় ম্যাচে নিষিদ্ধ করা হয়েছিল তাকে। পরে নিষেধাজ্ঞা কমিয়ে আনা হয়েছিল তিন ম্যাচে। সংযুক্ত আরব আমিরাত থেকে তাকে ফিরিয়েও আনা হয়েছিল সফরে থাকাকালীন সময়েই।

Leave a Reply