আমদানি করা ছয় ব্র্যান্ডের গুঁড়ো দুধে সিসা, বাজারজাত না করার নির্দেশ

আমদানি করা দেশি ছয় ব্র্যান্ডের গুঁড়ো দুধে ভয়াবহ মাত্রায় সিসা পাওয়া গেছে। তাই বন্দরে শতভাগ পরীক্ষা ছাড়া বাজারজাত করা যাবে না। বন্দর কর্তৃপক্ষকে এমন নির্দেশনা দিয়েছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। তবে ওই ছয়টি ব্র্যান্ডের নাম প্রকাশ করা হয়নি।

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডসহ কিছু দেশ থেকে গুড়ো দুধ আমদানি করে নিজস্ব ব্র্যান্ডে বাজারজাত করে দেশের বেশ কয়েকটি প্রতিষ্ঠান। এমন ১৫টি ব্র্যান্ডের নমুনা পরীক্ষা করে ছয়টিতে সহনীয় মাত্রার বেশি সিসা পেয়েছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। নিশ্চিত হওয়ার জন্য নমুনাগুলো দুটি ল্যাবে পরীক্ষা করা হয়।

মানুষের জন্য সিসার সহনীয় মাত্রা কেজিতে দশমিক শুন্য দুই মিলিগ্রাম। কিন্তু পরীক্ষায় আটকে যাওয়া দুধগুলোতে এর পরিমাণ ১০ থেকে ১৬ গুণ।

বাজারজাত করার আগে বন্দরে গুড়ো দুধে সিসার মাত্রা পরীক্ষায় নির্দেশনা জারি করেছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। বন্দরে পাঠানো চিঠিতে পরীক্ষার জন্য তিনটি ল্যাব নির্দিষ্ট করে দেয়া হয়েছে।

গুড়ো দুধে মাত্রাতিরিক্ত সিসায় সবচেয়ে বেশি ঝুঁকিতে শিশুরা। দেখা দিতে পারে শারীরিক ও মানসিক সমস্যা। তাই দ্রুত বাজার থেকে দূষিত দুধ তুলে নেয়ার দাবি জানিয়েছে ভোক্তা অধিকার সংগঠন ক্যাব।

বাজার থেকে দূষিত দুধ তুলে নেয়াসহ করণীয় ঠিক করতে রোববার আমদানিকারকদের সঙ্গে বৈঠকে বসবে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *