‘আমেরিকার ভুল নীতির দায় পাকিস্তান ভোগ করছে’

পাকিস্তানের সাবেক সেনাশাসক জেনারেল পারভেজ মুশাররফ বলেছেন, “তালেবান সৃষ্টির জন্য পাশ্চাত্য ও আমেরিকা দায়ী। আমেরিকার ভুল নীতির দায় পাকিস্তান ভোগ করছে।”

বৃহস্পতিবার করাচিতে যুব সংসদের কনভেনশনে তিনি এ মন্তব্য করেন।

পারভেজ মুশাররফ বলেন, “আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি দেয়া ইসলামাবাদের জন্য ভুল ছিল।”

তিনি অভিযোগ করেন, আফগানিস্তান থেকে সোভিয়েত সেনা প্রত্যাহার করার পর আমেরিকা ও পশ্চিমা দেশগুলো পাকিস্তানকে পরিত্যক্ত অবস্থায় রেখে চলে গেছে।

পারভেজ মুশাররফ বলেন, “আমেরিকার ভুল নীতির কারণে পাকিস্তানকে ১৯৭৯ সালে একইসঙ্গে দুটি ফ্রন্টে লড়াই করতে হয়েছে যার কারণে ইসলামাবাদকে তার সেনা বাড়াতে হয়েছে। তবে, পাকিস্তানকে অস্থিতিশীল করার তৎপরতা শুরু হয়েছিল ৫০ ও ৬০ এর দশকে।”

জেনারেল মুশাররফ বলেন, “কেউ কেউ বলে থাকে তালেবানরা আমাদের সন্তান এবং পাকিস্তানই তাদেরকে সৃষ্টি করেছে; কিন্তু তা সত্য নয়।”

তিনি বলেন, “১৯৭৯ সালে মুজাহিদিনদেরকে আফগানিস্তানে সোভিয়েত সেনাদের বিরুদ্ধে লড়াইয়ে ব্যবহার করা হয়েছে কিন্তু রুশ সেনাদের পরাজয়ের পর তাদেরকে সেভাবে দেখাশুনা করা হয়নি।”

পারভেজ মুশাররফ বলেন, “পাকিস্তানে সেনাবাহিনীর একটা সাংবিধানিক দায়িত্ব রয়েছে এবং রাজনৈতিক দলগুলো পাকিস্তানি জাতির স্বার্থে ভালো সিদ্ধান্ত নেয় না।” গণতান্ত্রিক সরকারগুলো কখনো ভালোভাবে দায়িত্ব পালন করতে পারেনি বলেও তিনি মন্তব্য করেন।–ডন।

Leave a Reply