আরো গভীর সম্পর্ক গড়ার চেষ্টা থাকবে: রিভা গাঙ্গুলি

ঢাকায় পৌঁছে ভারতের নবনিযুক্ত হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাশ বলেছেন, ঢাকায় এসে আমি আনন্দিত। দুই দেশের সম্পর্ক আরো গভীর ও ভালো করার চেষ্টা থাকবে।

শুক্রবার (১ মার্চ) রাত পৌনে ৯টায় এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে ঢাকায় পৌঁছান রিভা গাঙ্গুলি। এ সময় গণমাধ্যমকর্মীদের সামনে কথা বলেন তিনি।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে নবনিযুক্ত হাইকমিশনারকে স্বাগত জানান ভারতীয় হাইকমিশনের ভারপ্রাপ্ত হাইকমিশনার ড. আদর্শ সোয়াইকা।

এর আগে ঢাকায় ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন হর্ষ বর্ধন শ্রিংলা। তিনি ঢাকা থেকে গত ৭ জানুয়ারি বিদায় নিয়েছেন। শ্রিংলা বর্তমানে যুক্তরাষ্ট্রে ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন। তবে শ্রিংলা বিদায় নেওয়ার আগেই দেশটির নতুন হাইকমিশনার হিসেবে রিভা গাঙ্গুলি দাশের নাম ঘোষণা দেওয়া হয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত আন্তর্জাতিক সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিলের (আইসিসিআর) মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন রিভা গাঙ্গুলি দাশ।

তিনি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন। ১৯৮৬ সালে ভারতের পররাষ্ট্র ক্যাডারে যোগদানের আগে তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক পদে অধ্যাপনাও করেন। আইসিসিআরের মহাপরিচালক পদে নিয়োগ পাওয়ার আগে তিনি নিউইয়র্কে ভারতের কনসাল জেনারেল পদে দায়িত্ব পালন করেন।

এছাড়াও বিভিন্ন মিশনে কাজ করছেন রিভা গাঙ্গুলি দাশ। এর আগে ঢাকায় আইসিসিআর’য়েও কাজ করেছেন তিনি। সেই হিসেবে বাংলাদেশে তার কাজের অভিজ্ঞতা রয়েছে।