আয়ে শাহরুখকে টক্কর সালমানের!

২০১৫ সালের ‘ফোর্বস’ ইন্ডিয়া সেলিব্রিটি ১০০ জনের তালিকায় শাহরুখ খান ছিলেন শীর্ষে। ওই বছর তাঁর বার্ষিক আয় ছিল ২৫৭.৫ কোটি রুপি। গত বছর এই তালিকায় তাঁর অবস্থান ছিল দ্বিতীয় স্থানে। ওই সময় তাঁর আয় ছিল ১৭০ দশমিক ৫ কোটি রুপি। কিন্তু এ বছর কী হলো, শাহরুখ খানের আয় হয়েছে মাত্র ৫৬ কোটি রুপি! ‘ফোর্বস’ ইন্ডিয়া সেলিব্রিটি ১০০ জনের তালিকায় এ বছর তাঁর অবস্থান ১৩তম। তার মানে, এ বছর তেমন উল্লেখযোগ্য আয় হয়নি বলিউডের বাদশার! প্রিয়াঙ্কা চোপড়াও নিজের জায়গা হারিয়েছেন। ৭ থেকে সোজা ৪৯ নম্বরে নেমে যান দেশি গার্ল। তাঁর আয় দেখা যাচ্ছে ১৮ কোটি রুপি। ছবির আয়, টিভির অনুষ্ঠান, বিজ্ঞাপন, শুভেচ্ছাদূত হওয়াসহ নানা ব্র্যান্ড থেকে আয় বিবেচনা করে যুক্তরাষ্ট্রভিত্তিক সাপ্তাহিক ‘ফোর্বস’ ম্যাগাজিনের ভারতীয় সংস্করণ এই তালিকা প্রকাশ করে। এই তালিকা তৈরির সময় ছিল ২০১৭ সালের অক্টোবর থেকে ২০১৮ সালের সেপ্টেম্বর পর্যন্ত।

এদিকে এবার ‘ফোর্বস’ ইন্ডিয়ার প্রথম ১০০ জনের তালিকায় শীর্ষে আছেন সালমান খান। তৃতীয়বারের মতো এই তালিকায় শীর্ষে এসেছেন তিনি। ‘টাইগার জিন্দা হ্যায়’ ও ‘রেস থ্রি’, ব্র্যান্ড এন্ডোর্সমেন্ট, টিভি রিয়েলিটি শো ‘দশ কা দম’, ‘বিগ বস ১২’—সব মিলিয়ে সালমান খানের আয় হয়েছে ২৫৩.২৫ কোটি রুপি। দ্বিতীয় স্থানে আছেন ভারতের জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। তাঁর আয় হয়েছে ২২৮.০৯ কোটি রুপি।

সালমান খান ও দীপিকা পাড়ুকোনসালমান খান ও দীপিকা পাড়ুকোনঅক্ষয় কুমার ও দীপিকা পাড়ুকোন আছেন যথাক্রমে তিন ও চার নম্বরে। অক্ষয় কুমারের ‘প্যাডম্যান’ ও ‘গোল্ড’ ছবি দুটি বক্স অফিসে দারুণ সফল হওয়ায় লাভ হয়েছে অক্ষয় কুমারের। তাঁর আয় ১৮৫ কোটি রুপি। ‘পদ্মাবত’-এর মতো সুপারহিট ছবি রয়েছে দীপিকা পাড়ুকোনের ঝুলিতে। ছবি ছাড়াও এন্ডোর্সমেন্ট মিলিয়ে দীপিকার আয় ১১২.৮ কোটি রুপি।

আমির খান (৯৭.৫ কোটি রুপি), অমিতাভ বচ্চন (৯৬.১৭ কোটি রুপি), রণবীর সিং (৮৪.৬৭ কোটি রুপি) যথাক্রমে রয়েছেন ষষ্ঠ, সপ্তম ও অষ্টম স্থানে। ১০ নম্বরে আছেন অজয় দেবগন (৭৪.৫ কোটি রুপি)। ১১ নম্বরে আছেন এ আর রাহমান, তাঁর আয় ৬৬.৭৫ কোটি রুপি।