ইতিহাসের সেরা ধনী জেফ বেজস

ইতিহাসের সেরা ধনী কে? এমন একটা প্রশ্ন কিন্তু উঠতেই পারে। আর এমন একটা প্রশ্নের সমাধান করে দিল ব্লুমবার্গস বিলিওনেয়ার ট্র্যাকার। মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটসকে পেছনে ফেলে সর্বকালের সবচেয়ে ধনীর তালিকায় উঠে এলো যাঁর নাম তিনি আর কেউ নন, অ্যামাজন সিইও জেফ বেজস। গতকাল সোমবারের হিসেবে তাঁর বর্তমান মোট সম্পদের পরিমাণ ১০৫.১ বিলিয়ন ইউএস ডলার। আর একটি অন্যতম প্রধান সম্পদ-নির্ণায়ক ফোর্বস বলছে এই সম্পদের পরিমাণ ১০৪. ৪ বিলয়ন মার্কিন ডলার। যাই হোক, সর্বকালের সেরা ধনী এখন জেফ-ই।

বিভিন্ন সম্পদ-নির্ণায়ক প্রতিষ্ঠানের দেওয়া তথ্য অনুযায়ী এই ই-কমার্স প্রতিষ্ঠানের সিইওর আয়ের প্রধান খাত অ্যামাজনের শেয়ার। তাঁর মালিকানায় থাকা অ্যামাজনের ৭৯.৯ মিলিয়ন শেয়ারের মূল্য গতকাল ১.৪ শতাংশ বেড়ে যায়। আর তাতেই তাঁর সম্পদের পরিমাণের সাথে যোগ হয় আরো ১.৪ বিলিয়ন মার্কিন ডলার।

উল্লেখ্য, এ বছরের শুরুতেই অ্যামাজনের শেয়ার ইতিমধ্যেই প্রায় ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা গত বছর (২০১৭ সাল) বৃদ্ধি পেয়েছিল ৫৬ শতাংশ।

গত বছরের জুলাইতেই ‘বিশ্বের সবচেয়ে ধনী’র তকমা পেয়েছেন জেফ বেজস। সে সময়ই তিনি অতিক্রম করে যান বিল গেটসকে। অক্টোবরে তিনি গেটসকে ছেড়ে বেশ খানিকটা এগিয়ে যান। এরপর আসে সেই মহেন্দ্রক্ষণ, যখন তিনি অতিক্রম করেন ‘১০০ বিলিয়ন ডলার সামগ্রিক সম্পদের’ মাইলস্টোন।

এখানে জেনে রাখা প্রয়োজন, শীর্ষ ধনীর তালিকায় দ্বিতীয়তে চলে আসা টেকনোলজি টাইকুন ও মাইক্রোসফটের কর্ণধার বিল গেটসের সর্বমোট সম্পদের পরিমাণ ফোর্বস ও ব্লুমবার্গ এর তথ্য অনুযায়ী যথাক্রমে ৯১.৯ বিলিয়ন ও ৯৩.৩ বিলিয়ন।
সূত্র : সিএনএন

Leave a Reply