ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে আইনি বাধা নেই: রাশিয়া

ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি পরিচালনায় আইনি বাধা নেই বলে জানিয়েছে রাশিয়া। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জাতিসংঘের সংস্থাগুলোতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত মিখাইল উলিয়ানোভ এক টুইটার বার্তায় এ মন্তব্য করেছেন। তিনি লিখেছেন, বিশ্বের কোনো দেশের জন্যই ক্ষেপণাস্ত্র কর্মসূচি পরিচালনায় আইনগত বাধা নেই যা ইরানের ক্ষেত্রেও প্রযোজ্য।

ইরানের পরমাণু সমঝোতার মেয়াদ শেষ হয়ে গেলে কি হবে- এমন প্রশ্নের উত্তরে উলিয়ানোভ বলেন, তখন পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটিতে স্বাক্ষরকারী অন্যান্য দেশের সঙ্গে যে আচরণ করা হয় ইরানের সঙ্গেও সে আচরণ করা হবে।

রাশিয়ার এই সিনিয়র কূটনীতিক আরো বলেন, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে আঞ্চলিকভাবে গঠনমূলক আলোচনা করা যায় এবং পরমাণু সমঝোতা সে ধরনের আলোচনার উপযুক্ত পরিবেশ তৈরি করে দিয়েছে।

মিখাইল উলিয়ানোভ
ইরানকে পরমাণু সমঝোতায় কেন ইউরেনিয়াম সমৃদ্ধ করতে দেয়া হয়েছে সে প্রশ্ন তুলে ধরে উলিয়ানোভ নিজেই উত্তরে বলেন, এনপিটিতে স্বাক্ষরকারী দেশ হিসেবে শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি পরিচালনা ও ইউরেনিয়াম সমৃদ্ধ করার অধিকার ইরানের রয়েছে এবং সে অধিকার থেকে দেশটিকে বঞ্চিত রাখা যাবে না।

ইউরোপীয় দেশগুলো পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে ব্যর্থ হওয়ার কারণে ইরান গত ৭ জুলাই থেকে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা ৩.৬৭ মাত্রা থেকে বাড়িয়ে ৪.৫ মাত্রায় উন্নীত করেছে। তেহরান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ইউরোপীয় দেশগুলো তাদের গড়িমসি অব্যাহত রাখলে আগামী দু’মাস পর আরো কঠোর পদক্ষেপ নেবে ইরান।