ইরান-যুক্তরাষ্ট্রের পাল্টাপাল্টি হুমকি

পরমাণু সমঝোতা বা জয়েন্ট কম্প্রেহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) চুক্তি নিয়ে ইরান ও যুক্তরাষ্ট্রের পাল্টাপাল্টি হুমকিতে বাড়ল উত্তেজনা। শনিবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, জেসিপিওএ চুক্তিতে কোনো ধরনের সংশোধন মানবে না ইরান, সেটা এখন হোক আর ভবিষ্যতে হোক। এর সঙ্গে অন্য কোনো ইস্যুকে মেলাতেও দেয়া হবে না।

চুক্তি বাঁচিয়ে রাখার স্বার্থে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন করে কঠিন ব্যবস্থা নেয়ার দাবি প্রত্যাখ্যান করে বিবৃতিতে বলা হয়েছে, রেড লাইন অতিক্রম করেছে যুক্তরাষ্ট্র। প্রতিশোধের হুমকি দেয়া হলেও কি ধরনের ব্যবস্থা নেয়া হতে পারে সে ব্যাপারে পরিষ্কার কোনো ধারণা দেয়া হয়নি। এদিকে শুক্রবার ট্রাম্প বলেন, ইরানের উপর পরমাণু কর্মসূচি-সংক্রান্ত নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি চার মাসের জন্য স্থগিত করা হয়েছে। এটি হচ্ছে শেষ সুযোগ।

চার মাসের মধ্যে ইউরোপীয় মিত্রদের সঙ্গে বৃহত্তর ঐক্য প্রতিষ্ঠা করে ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া হবে। এছাড়া ইরানের বিচার বিভাগের প্রধান আয়াতুল্লাহ সাদেক আমোলি লারিজানি এবং ১৪ বিশিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেন তিনি। সম্প্রতি চুক্তি অনুযায়ী, ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত জেসিপিওএ চুক্তির মেয়াদ শেষ হবে ২০২৫ সালে।

Leave a Reply