ইসলামবিরোধী বই লিখতে গিয়ে ইসলাম গ্রহণ করলেন ডাচ এমপি

নেদারল্যান্ডসের কট্টর ডানপন্থী রাজনীতিক ও দেশটির পার্লামেন্টের সাবেক এমপি জোরাম ভ্যান ক্ল্যাভারেন ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। ক্ল্যাভারেন বলেছেন, ইসলাম ধর্ম সম্পর্কে একটি সমালোচনামূলক বই লিখতে গিয়ে তিনি ধর্মান্তরিত হয়েছেন।

ডাচ রেডিওকে দেয়া এক স্বাক্ষাৎকারে তিনি বলেন, বই লেখার সময় আমি ইসলাম সম্পর্কে অনেক পড়াশোনা করেছি, যে কারণে ইসলাম সম্পর্কে আমার ধারণা পাল্টে গেছে।

২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত ফ্রিডম পার্টি (পিভিভি) থেকে পার্লামেন্টের সদস্য নির্বাচিত হয়েছিলেন। কিন্তু ২০১৪ সালে গ্রিট উইল্ডার্সের আহ্বানের পর তিনি ওই দল ত্যাগ করেন নতুন একটি রাজনৈতিক গঠন করেন। ২০১৭ সালে নেদারল্যান্ডসের জাতীয় নির্বাচনে অংশ নিয়ে হেরে যান তিনি। নির্বাচনে হেরে রাজনীতিকে বিদায় জানান ক্ল্যাভারেন।

 

নেদারল্যান্ডসের সান্ধ্যকালীন দৈনিক এনআরসি বলছে, পিভিভির রাজনীতিক হিসেবে কাজ করার সময় ইসলামের কট্টর সমালোচক ছিলেন তিনি। ওই সময় তিনি বলেন, ইসলাম একটি মিথ্যা এবং কোরআন হচ্ছে বিষ।

তার এই মন্তব্য নিয়ে এখন নিজেকে অপরাধী মনে হয় কি-না; এমন এক প্রশ্নের জাবে এনআরসিকে ক্ল্যাভারেন বলেন, সেই সময় তিনি ভুল করেছিলেন। তিনি বলেন, পিভিভির রাজনৈতিক নীতি হচ্ছে : সব ভুলের সঙ্গ ইসলামকে কোনো না কোনোভাবে জড়াতে হবে।

 

এর আগে পিভিভির সাবেক সদস্য আর্নড ভ্যান দুর্ন ইসলাম ধর্ম গ্রহণ করেন। ক্ল্যাভারেন ইসলাম ধর্ম গ্রহণ করায় টুইটারে তাকে অভিনন্দন জানিয়েছে আর্নড। তিনি লিখেছেন, পিভিভি ধর্ম ত্যাগের প্রজনন স্থল হয়ে উঠবে তা আমি কখনোই ভাবি নাই।