এবার জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন

গত বছরের তুলনায় এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে। এবার পাসের হার ৭৭ দশমিক ৭৭।

আজ রবিবার সচিবালয়ের মন্ত্রণালয়ে শিক্ষা সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এই ফলাফল ঘোষণা করেন।

তিনি বলেন, এবার জিপিএ-৫ পেয়েছে মোট ১ লাখ ১০ হাজার ৬২৯ শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৫৫ হাজার ৭০১ এবং ছাত্রী ৫৪ হাজার ৯২৮ জন। গতবছর ১০ বোর্ডে জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৪ হাজার ৭৬১ শিক্ষার্থী।

শিক্ষামন্ত্রী বলেন, গতবছরের তুলনায় এ বছরেও ফলের সূচক বেশকিছু ইতিবাচক লক্ষণ প্রকাশ পেয়েছে। এর পেছনে শিক্ষা মন্ত্রণালয়েরর বেশ কিছু উদ্দ্যোগ ভুমিকা রেখেছে। ২৩ টি বিষয়ে সৃজনশীল প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা হয়েছে। সকল শিক্ষা বোর্ডে অভিন্ন মূল্যায়ন পদ্ধিতিতে উত্তর পত্র মূল্যায়নের ব্যবস্থা করা হয়।

এবছর এসএসসির ৮ শিক্ষা বোর্ডে এবার অংশ নেয় ১৬ লাখ ২৪ হাজার ৪২৩ জন পরীক্ষার্থী। এর মধ্যে পাস করে ১২ লাখ ৮৯ হাজার ৮০৫ জন শিক্ষার্থী, যা গড়ে ৭৯ দশমিক ৪০ শতাংশ। এই ৮ বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ২ হাজার ৮৪৫ জন।

গত ১ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত সারাদেশে ও বিদেশের কয়েকটি কেন্দ্রে একযোগে এসএসসি ও সমমানের লিখিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত চলে।

এ বছর ৩ হাজার ৪১২টি কেন্দ্রে মোট ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ পরীক্ষার্থী অংশ নেয়। তার মধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছাত্র, ছাত্রীর সংখ্যা ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *