এমপি হওয়ার যোগ্যতা কী?

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের সময় চলছে। এখনও বিভিন্ন রাজনৈতিক দলের মনোনয়নপত্র বিক্রি চলছে। এছাড়া সুযোগ রয়েছে কোনো রাজনৈতিক দলের বাইরে স্বতন্ত্রভাবে নির্বাচন করার। কেউ যদি সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হতে চান তবে বাংলাদেশের আইন অনুযায়ী তার নিম্নোক্ত যোগ্যতাগুলো থাকতে হবে।

১. প্রথমত বাংলাদেশের নাগরিক হতে হবে, বয়স ২৫ পূর্ণ হতে হবে। তবে আদালত কাউকে অপ্রকৃতিস্থ ঘোষণা করলে তিনি নির্বাচিত হতে পারবেন না।

২.কেউ আদালতের দ্বারা দেউলিয়া ঘোষিত হলে সেই দায় থেকে মুক্ত হতে হবে। অন্যথায় তিনি সংসদ সদস্য নির্বাচিত হতে পারবেন না।

৩.প্রার্থী যদি অন্য কোনো দেশের নাগরিকত্ব অর্জন বা গ্রহণ করেন বা অন্য কোনো বিদেশি রাষ্ট্রের আনুগত্য স্বীকার করেন, তবেও তিনি অযোগ্য বলে বিবেচিত হবেন।

৪.ব্যক্তি যদি কোনো ফৌজদারি মামলায় দোষী হয়ে কমপক্ষে দুই বছর কারাদণ্ড ভোগ করেন, তবে নির্বাচিত হতে হলে তাকে কমপক্ষে পাঁচ বছর অপেক্ষা করতে হবে। অর্থাৎ পাঁচ বছর পার হওয়ার আগে তিনি আর নির্বাচিত হতে পারবেন না।

৫. প্রার্থী যদি বাংলাদেশ যোগসাজশকারী (বিশেষ ট্রাইব্যুনাল ১৯৭২) আদেশের অধীন যে কোনো অপরাধের জন্য দণ্ডিত হয়ে থাকেন, তবেও তিনি অযোগ্য বিবেচিত হবেন।

৬. তাছাড়া ব্যক্তি যদি প্রজাতন্ত্রের কোনো লাভজনক পদে অধিষ্ঠিত থাকেন; যা আইন দ্বারা তাকে নির্বাচনের যোগ্য ঘোষণা না করে, তবেও তিনি নির্বাচনে লড়াই করতে পারবেন না।

এসব ছাড়াও বাংলাদেশে বিদ্যমান কোনো আইন দ্বারা যদি প্রার্থী অযোগ্য বিবেচিত হন, তবেও তিনি নির্বাচিত হতে পারবেন না।