এশিয়ার সেরা ৩৫০’র তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়

এশিয়ার সেরা ৩৫০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান করে নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। লন্ডনভিত্তিক সংস্থা ‘টাইমস হায়ার এডুকেশন’ এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের এ র‍্যাঙ্কিং করেছে। মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

তবে এ তালিকাটি এখনও আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি। আগামী ৫-৭ ফেব্রুয়ারি চীনের শেনঝেন শহরে এশিয়া ইউনিভার্সিটিজ সামিটে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিংয়ের এ তালিকা প্রকাশ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা, সাইটেশন, আন্তর্জাতিক রূপ এবং ইন্ডাস্ট্রি ইনকামের ওপর ভিত্তি করে র‍্যাঙ্কিংটি করা হয়। এই পাঁচটি ধাপে ১৩টি সূচকে বিশ্ববিদ্যালয়গুলোকে মাপা হয়।

টাইমস হায়ার এডুকেশনের ওয়েবসাইটে ২০১১ থেকে ২০১৮ সাল পর্যন্ত বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিংয়ের তালিকা রয়েছে। এরমধ্যে ২০১৬ ও ২০১৮-এর তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে।

২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিলো সেরা ৬০১ থেকে ৮০০’র মধ্যে। ওই সময়ে এশিয়ার মধ্যে সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ১৯১ থেকে ২০০-এর মধ্যে। র‍্যাঙ্কিংয়ে এ বছর বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ১ হাজারের পরে অবস্থান ঢাকা বিশ্ববিদ্যালয়ের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares