এসএসসি ফরম পূরণ ৭ নভেম্বর থেকে

এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ আগামী ৭ নভেম্বর শুরু হবে।

নিয়মিত শিক্ষার্থীরা ৭ থেকে ১২ নভেম্বরের মধ্যে নির্ধারিত ফি দিয়ে অনলাইনে আবেদন করতে পারবে। আগের বার অকৃতকার্য শিক্ষার্থীদের ১০ অক্টোবর সাদা কাগজে প্রতিষ্ঠান প্রধান বরাবর আবেদন করতে হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি ২০১৮ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার জন্য ফি নির্ধারণ করেছে।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য সর্বোচ্চ ১ হাজার ৫৫০ টাকা, মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য সর্বোচ্চ ১ হাজার ৩৭০ টাকা নির্ধারণ করেছে সাব-কমিটি। এ ছাড়া যেকোনো বিভাগের জন্য বিলম্ব ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা।

এ বিষয়ে ঢাকা, চট্টগ্রাম ও মাদরাসা শিক্ষা বোর্ডসহ সব বোর্ড আলাদা আলাদা বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

এসএসসি ও সমমানের পরীক্ষায় অনলাইনে ফরম পূরণের সময়সীমা নির্ধারণ করা হয়েছে ৭ থেকে ১২ নভেম্বর পর্যন্ত। তবে বিলম্ব ফি দিয়ে ১৪ থেকে ১৮ নভেম্বর পর্যন্ত তা পূরণ করা যাবে।

রেজিস্ট্রেশনের মেয়াদ থাকা সাপেক্ষে জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীসহ আবশ্যিক ও নৈর্বাচনিক বিষয়ের ক্ষেত্রে এক থেকে চার বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীদের ২০১৮ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় অকৃতকার্য বিষয়ে অংশগ্রহণের জন্য নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের বরাবরে আগামী ১০ অক্টোবরের মধ্যে সাদা কাগজে আবেদন করতে হবে। সব শিক্ষাপ্রতিষ্ঠানকে আগামী ৫ নভেম্বরের মধ্যে এসএসসি ও সমমানের নির্বাচনী পরীক্ষার ফল প্রকাশ করতে হবে। এসব বিধান রেখেই সম্প্রতি আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি এসএসসির ফরম পূরণের বিস্তারিত তথ্য প্রকাশ করেছে।

ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এবার এসএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণে প্রতি পত্রের জন্য ফি নির্ধারণ করা হয়েছে ৮০ টাকা। প্রতি পত্রের ব্যবহারিক ফি ৩০ টাকা, শিক্ষার্থীপ্রতি ট্রান্সক্রিপ্ট ফি ৩৫ টাকা, মূল সনদ ফি ১০০ টাকা, স্কাউট ও গার্লস গাইড ফি ১৫ টাকা, শিক্ষা সপ্তাহ ফি ৫ টাকা এবং বার্ষিক ক্রীড়া অ্যাফিলিয়েশন ফি নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা।

ব্যবহারিক নেই এমন শিক্ষার্থীদের কেন্দ্র ফি ২৫০ টাকা এবং যাদের ব্যবহারিক আছে তাদের ফি ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে অনিয়মিত শিক্ষার্থীদের অতিরিক্ত ১০০ টাকা ফি দিতে হবে। ফলে সব মিলিয়ে একজন নিয়মিত শিক্ষার্থীকে (বিজ্ঞান বিভাগ) ফরম পূরণে ফি দিতে হবে সর্বোচ্চ ১ হাজার ৫৫০ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares