কালোদের ইসরায়েল ত্যাগের নির্দেশ

ইসরায়েল থেকে আফ্রিকান কালো অভিবাসীদের বের হয়ে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। অন্যথায় তাদের আটক করে জেল-হাজতে আটক রাখার হুমকি দিয়েছে ইহুদিবাদী রাষ্ট্রটির প্রশাসন। খবর দ্য গার্ডিয়ান।

এ ব্যপারে একটি প্রজ্ঞাপন জারি করেছে ইসরায়েল। এতে বলা হয়েছে, আগামী তিন মাসের মধ্যে আফ্রিকার বিভিন্ন দেশ থেকে আসা অভিবাসীদের ইসরাইল ত্যাগ করে স্বদেশে অথবা তৃতীয় কোন দেশে চলে যেতে হবে।

এ জন্য তাদেরকে মাথাপিছু সাড়ে তিন হাজার ডলার করে দেয়া হবে। কিন্তু এ সময়ের মধ্যে ইসরাইল না ছাড়লে আগামী এপ্রিল থেকে গ্রেপ্তার করে জেলখানায় আটক রাখা হবে।

জাতিসংঘ ইসরায়েল এ সিদ্ধান্তকে অসাংবিধানিক ও আন্তর্জাতিক এবং দেশটির আইন পরিপন্থী বলে অভিহিত করেছে।

ইসরায়েলের অভিবাসন কর্তৃপক্ষ জানিয়েছে, আফ্রিকার বিভিন্ন দেশ থেকে ৩৮ হাজার অনুপ্রবেশকারী দেশটিতে আছে। তাদের মধ্যে ১ হাজার ৪শ’ ২০ জনকে আশ্রয় কেন্দ্রের সুবিধা দেয়া হচ্ছে। যারা কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ইসরাইলে প্রবেশ করে তাদের অনুপ্রবেশকারী হিসেবে আখ্যায়িত করে তেল আবিব।

ইসরায়েলে অবস্থানরত শরণার্থীরা ইরিত্রিয়া এবং সুদানের নাগরিক। যারা সংঘাত এবং নির্যাতনের শিকার হয়ে বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে। তবে, ইসরাইল তাদেরকে ইকোনোমিক মাইগ্রেন্টস বা উন্নত জীবনমান প্রত্যাশী শরণার্থী হিসেবে আখ্যায়িত করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *