কোটার প্রজ্ঞাপনের দাবিতে শাহবাগে অবস্থান

কোটা বাতিলের সিদ্ধান্তকে প্রজ্ঞাপন আকারে জারির দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান করে রাস্তা অবরোধ করে দিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এ কারণে শাহবাগে যান চলাচল বন্ধ রয়েছে।

দুপুর সাড়ে ১২টার দিকে শাহবাগ মোড়ে অবস্থান নেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এর আগে সোমবার বেলা ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরি থেকে বিক্ষোভ মিছিল শুর করেন আন্দোলনকারীরা। আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীরা প্রজ্ঞাপনের দাবিতে বিভিন্ন স্লোগান দিচ্ছেন ও প্ল্যাকার্ড ফেস্টুন প্রদর্শন করেন।

মিছিলে শিক্ষার্থীরা, ‘আর নয় কালক্ষেপন, দিতে হবে প্রজ্ঞাপন’, ‘শেখ হাসিনার ঘোষণা, বাস্তবায়ন করতে হবে’ ইত্যাদি স্লোগান দেন।

পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী কোটা বাতিল হোক বা সংস্কার হোক আমরা প্রজ্ঞাপন আকারে সেটি দেখতে চাই। আর কালক্ষেপণ না করে সেটি প্রকাশ করতে হবে।

উল্লেখ্য, গত ৮ এপ্রিল থেকে টানা পাঁচ দিন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের প্রায় সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করেন শিক্ষার্থীরা।

১২ এপ্রিল জাতীয় সংসদের অধিবেশনে কোটা পদ্ধতি বাতিল ঘোষণা করে সব চাকরিতে শতভাগ মেধার ভিত্তিতে নিয়োগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে সোমবার বেলা ১১টা পর্যন্ত এখনো এ বিষয়ে কোনো প্রজ্ঞাপন জারি করা হয়নি। এই প্রজ্ঞাপনের দাবিতেই এখন আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *