খুলনা সিটি নির্বাচনে প্রস্তুত ইসি

আগামীকাল খুলনা সিটি করপোরেশন নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। ব্যালট পেপারসহ অন্যান্য নির্বাচনী সরঞ্জাম নিয়ে ভোটগ্রহণ কর্মকর্তারা ভোটকেন্দ্রে পৌঁছেছেন। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ হবে।

নির্বাচন উপলক্ষে আগামীকাল খুলনা সিটি করপোরেশন এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

সোমবার নির্বাচন কমিশনের যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, আগামীকাল বগুড়া জেলার তালোড়া পৌরসভার সাধারণ নির্বাচন এবং দুটি পৌরসভার উপ-নির্বাচন হবে। সাতটি ইউনিয়ন পরিষদে সাধারণ ও ৪৬টি ইউনিয়ন পরিষদে উপ-নির্বাচনও আগামীকাল অনুষ্ঠিত হবে।

সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ পরিবেশে খুলনা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুল পরিমাণ সদস্য মোতায়েন করা হয়েছে। প্রতিটি সাধারণ কেন্দ্রে ২২ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২৪ জন করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষার জন্য প্রতি ওয়ার্ডে পুলিশের মোবাইল ফোর্স এবং প্রতি তিন ওয়ার্ডের জন্য একটি স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে। প্রতিটি ওয়ার্ডে র‌্যাবের একটি করে মোবাইল টিম টহল দিচ্ছে। নির্বাচনী এলাকায় ১৬ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। নির্বাচন কমিশনের ২০ জন পর্যবেক্ষক ও ৯ জন পর্যবেক্ষণ সহায়ক নিয়োগ করা হয়েছে। এছাড়া ৬০ জন এক্সিকিউটিভ এবং ১০ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। নির্বাচন কমিশনে কন্ট্রোল রুম খোলা হচ্ছে, যেখান থেকে সার্বক্ষণিক নির্বাচনী এলাকায় যোগাযোগ এবং নির্দেশনা দেওয়া হচ্ছে।

খুলনা সিটি করপোরেশনে ৩১টি সাধারণ ওয়ার্ড, ১০টি সংরক্ষিত ওয়ার্ড। ভোটকেন্দ্র ২৮৯টি। মোট ভোটকক্ষ ১ হাজার ৫৬১টি। ভোটার ৪ লাখ ৯৩ হাজার ৯৩ জন।

মেয়র পদে প্রার্থী ৫ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৮ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ১৪৮ জনসহ মোট ১৯১ জন প্রার্থী খুলনা সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রাইজিংবিডি

Leave a Reply