গরম থেকে বাঁচতে গাড়িতে গোবরের প্রলেপ!

গ্রীষ্মের তীব্র দাবহাহে পুড়ছে গোটা দেশ।সকাল থেকেই প্রখর হচ্ছে সূর্যের তেজ৷ভ্যা্বসা গরমে সন্ধ্যার পরেও স্বস্তি নেই।দুঃসহ এই গরমে জীবন দুর্বিসহ হয়ে পড়েছে। প্রতিবেশী দেশ ভারতেও একই অবস্থা চলছে। গরমে বিপর্যস্ত হচ্ছে সেখানকার জনজীবনও। এই হাসফাঁস অবস্থা থেকে মুক্তি পেতে অভিনব এক উপায় খুঁজে বের করেছেন ওই দেশের আহমেদাবাদ এলাকার এক বাসিন্দা৷

প্রচণ্ড গরমে এসির বাতাসও গরম লাগে। এ কারণে সেজাল শাহ নামের এক নারী যাতায়াতের পথে নিজেদের আরামের কথা মাথায় রেখে নিজের সাধের গাড়িতে গোবরের প্রলেপ দিয়ে মুড়েছেন। কয়েকদিন আগে সামাজিক মাধ্যমে ওই গাড়ির ছবি পোস্ট করেন রূপেশ গৌরাঙ্গ দাস নামের এক ব্যক্তি। গোবরের প্রলেপে ঢাকা একটি সাদা সেডান গাড়ির ছবি শেয়ার করে রূপেশ লেখেন ‘গোবরের সর্বশ্রেষ্ঠ ব্যবহার। জায়গাটা আহমেদাবাদ। মিসেস শাহ ঠাণ্ডা করার জন্য তার গাড়িতে গোবরের প্রলেপ ব্যবহার করেছেন’।

জানা গেছে, আহমেদাবাদের বর্তমান তাপমাত্রা প্রায় ৪৫ ডিগ্রি। এ কারণেই ওই নারী এমন অভিনব পন্থা বেছে নিয়েছেন।

রূপেশ গোবরে ঢাকা গাড়িটির দুইটি ছবি সামাজিক মাধ্যমে প্রকাশ করেন। এর পরই তা নেট দুনিয়ায় ভাইরাল হয়ে ছড়িয়ে যায়। কীভাবে এই কাজটি করা হয়েছে, তা জানতে অনেকেই আগ্রহ প্রকাশ করেন। কেউ আবার জানতে চান গোবরের কটি স্তর গাড়ি ঠাণ্ডা রাখতে সক্ষম-এমনি আরও প্রশ্ন।

উল্লেখ্য, গ্রামাঞ্চলের অনেক মাটির তৈরি বাড়িতে এখনও প্রতিদিন দেওয়াল ও মেঝেতে গোবরের প্রলেপ দেওয়া হয়। গোবরের প্রলেপের কারণে গরমকালে ঘরগুলো ঠাণ্ডা থাকে আর শীতকালে থাকে গরম।

সূত্র : ইন্ডিয়া টুডে