ঘরেই তৈরি করুন বারবিকিউ চিকেন

আসছে শীত। এই মৌসুমে বারবিকিউ করার সঠিক সময়। কিন্তু অনেকেই এই রেসিপি তৈরিতে অনেক ঝামেলে মনে করেন। অনেকে আবার স্পেশাল মেন্যু ভেবে ঘরের বানানোর সাহসও পান না। তাদের জন্য বলেছি এবার নিজের রান্নাঘরে তৈরি করে নিন বারবিকিউ চিকেন। চলুন, দেখে নেই রেসিপিটি।

উপকরণ
১ টেবিল চামচ বারবিকিউ সস, ৪টা বোনলেস চিকেন ব্রেস্ট, ১টা মাঝারি গাজর, জুকিনি, স্কোয়াশ, লবণ স্বাদমতো, গোলমরিচের গুঁড়ো স্বাদমতো, ১ টেবিল চামচ ওরচেস্টারশায়ার সস, ৪ চা চামচ অলিভ অয়েল, ৩/৪ কোয়া রসুন, ক্রাশ করা, ৪/৬ টা পিঁয়াজ, অর্ধেক করা, ১ চা চামচ শুকনো পার্সলি, ১ চা চামচ ময়দা, গার্নিশের জন্য ধনেপাতা, পুদিনাপাতা

প্রণালী
চিকেন ব্রেস্ট একটি পাত্রে নিন। এতে লবণ, গোলমরিচের গুঁড়ো দিন। ওরচেস্টারশায়ার সস, বারবিকিউ সস, এক টেবিল চামচ অলিভ অয়েল দিন এবং ভালো করে মিশিয়ে নিন। ম্যারিনেট হতে দিন। ২ চা চামচ অলিভ অয়েল একটি নন-স্টিক প্যানে গরম করে নিন। এতে রসুন দিয়ে সোনালি করে সাঁতলে নিন। এরপর পিঁয়াজ দিয়ে সোনালি করে ভেজে তুলুন। এতে গাজর, জুকিনি এবং স্কোয়াশ দিন। ভালো করে নেড়েচেড়ে নিন। এতে দিন লবণ, গোলমরিচ গুঁড়ো এবং শুকনো পার্সলি। নেড়েচেড়ে মাখিয়ে রান্না হতে দিন এক মিনিট। টস করে নামিয়ে নিন। ওই প্যানেই আবার বাকি অলিভ অয়েল গরম করে নিন। ম্যারিনেট হওয়া চিকেন ব্রেস্ট এতে দিয়ে দিন। দুই দিকে সমানভাবে সোনালি করে রান্না করে নিন। ঢাকনা চাপা দিয়ে রান্না করুন যাতে পুরোপুরি সেদ্ধ হয়ে আসে। প্লেটে নামিয়ে নিন। সস তৈরির জন্য আধা কাপ পানি গরম করে নিন ওই প্যানেই। এতে ময়দা দিয়ে হুইস্ক করে নিন। মিশ্রণটি ঘন হয়ে এলে লবণ ও গোলমরিচ গুঁড়ো দিয়ে দিন। ছেঁকে নামিয়ে রাখুন একটি বাটিতে। চিকেন ব্রেস্ট স্লাইস করে প্লেটে নামিয়ে নিন। এর পাশে ভেজিটেবল রাখুন, চিকেনের ওপরে কিছু সস ছিটিয়ে দিন। ধনেপাতা-পুদিনাপাতা দিয়ে সার্ভ করুন গরম গরম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares