চীনে মসজিদ ভাঙ্গার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ

চীনের পশ্চিমের নিংশিয়া অঞ্চলে একটি বিশাল নতুন মসজিদ ভাঙ্গার সরকারি পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভ করেছে হুই সম্প্রদায়ের মুসলমানরা। ইসলাম ধর্ম পালনে নিষেধাজ্ঞা আরোপের অংশ হিসেবে সরকার এই পরিকল্পনা করছে বলে জানিযেছে রয়টার্স।

দাপ্তরিকভাবে চীন ধর্মীয় স্বাধীনতার নিশ্চয়তা দিলেও সাম্প্রতিক বছরগুলোতে দেশটিতে মুসলমান অঞ্চলগুলোতে মৌলবাদের অজুহাতে ধর্ম পালনের ব্যাপারে কঠোরতা আরোপ করেছে।

উইঝু শহরের প্রধান মসজিদটি মধ্যপ্রাচ্য স্থাপনার ধাঁচে নির্মাণ করা হয়েছে। মসজিদটিতে একাধিক মিনার ও গম্বুজ রয়েছে।

গত ৩ আগস্ট উইঝু শহর কর্তৃপক্ষ এক নোটিসে জানিয়েছে, উইঝু শাহী মসজিদটি নির্মাণের আগে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি পায়নি। শুক্রবার মসজিদটি ধ্বংস করে দেওয়ার কথা।

সরকারের এই ঘোষণায় উইঝুর বাসিন্দাদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি করেছে। বিষয়টি নিয়ে মসজিদ কমিটির প্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের মধ্যে বৈঠক হলেও কোনো সমাধান হয়নি।

একটি সূত্র জানিয়েছে, কর্তৃপক্ষ চাইছে মসজিদের গম্বুজগুলো ভেঙ্গে চীনের প্যাগোডা ছাঁচে সেগুলো নির্মাণ করতে। তবে মুসলমানদের পক্ষ থেকে এটি প্রত্যাখ্যান করা হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার সকালে শতাধিক গ্রামবাসী মসজিদ প্রাঙ্গনে সমবেত হয়েছে। বিকেলে শহরের মেয়রের সঙ্গে তাদের বৈঠকের কথা।

উইঝু মসজিদের পক্ষে প্রচারণাকারী এক ব্যক্তি মসজিদ পুনঃনির্মাণের সরকারি প্রস্তাব প্রত্যাখ্যানের জন্য গ্রামবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ‘আমরা যদি এতে স্বাক্ষর করি তাহলে আমরা আমাদের ধর্মবিশ্বাসকে বিক্রি করব।’

 

Leave a Reply