চীন আমেরিকার সবচেয়ে বড় সামরিক চ্যালেঞ্জ: ওয়াশিংটন

মার্কিন সেনাবাহিনীর চিফ অব স্টাফ- জেনারেল মার্ক মিলি চীনকে আমেরিকার জন্য সবচেয়ে বড় সামরিক চ্যালেঞ্জ হিসেবে বর্ণনা করেছেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেনারেল মার্ক মিলিকে মার্কিন সেনাবাহিনীর চেয়ারম্যান অব দ্যা জয়েন্ট চিফস অব স্টাফ পদে মনোনয়ন দিয়েছেন।

তার মনোনয়ন চূড়ান্ত করার জন্য গতকাল মার্কিন সিনেটের সশস্ত্র বাহিনী বিষয়ক কমিটিতে শুনানি অনুষ্ঠিত হয়। সেখানে জেনারেল মিলি বলেন, চীন আগামী অন্তত ১০০ বছর ধরে আমেরিকার জন্য সামরিক দিক দিয়ে প্রধান চ্যালেঞ্জ হয়ে থাকবে। তিনি আরো বলেন, চীন বিগত বছরগুলোতে পশ্চিম এশিয়ায় মোতায়েন মার্কিন বাহিনীর গতিবিধি গভীরভাবে পর্যবেক্ষণ করার পর বর্তমানে নিজের সেনাবাহিনীকে একইভাবে ঢেলে সাজানোর চেষ্টা করছে।

আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনা (ফাইল ছবি)
তবে চীনকে ‘শত্রু’ হিসেবে বিবেচনা না করে ‘প্রতিদ্বন্দ্বী’ হিসেবে উল্লেখ করেন জেনারেল মিলি। তিনি বলেন, কাউকে শত্রু বলার অর্থ হচ্ছে তার সঙ্গে আমাদের যুদ্ধ হচ্ছে। কিন্তু আমরা যুদ্ধ করতে চাই না বরং চীনের সঙ্গে শান্তি চাই।

আমেরিকার এই জেনারেল আরো বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র সামরিক দিক দিয়ে অন্যান্য দেশের চেয়ে বিশেষ করে চীনের চেয়ে এগিয়ে রয়েছে এবং এই প্রাধান্য ধরে রাখতে হবে।

আফগানিস্তানে মার্কিন সামরিক হস্তক্ষেপ সম্পর্কে তিনি বলেন, আফগানিস্তান থেকে আগেভাগে সেনা প্রত্যাহার করা হবে ওয়াশিংটনের জন্য কৌশলগত ভুল। তিনি বলেন, আফগানিস্তান থেকে কেবল তখনই মার্কিন সেনা প্রত্যাহার করা হবে যখন তা আমেরিকার স্বার্থ সংরক্ষণ করবে।