চুক্তিতে নয়, নিয়োগপ্রাপ্ত চালকরাই চালাবেন বাস

রাস্তায় বেপরোয়াভাবে গাড়ি চালানো এবং নিজেদের মধ্যে রেষারেষিতে ঘটছে সড়ক দুর্ঘটনা। রাস্তাঘাটে যত রকমের দুর্ঘটনা হয় তার মধ্যে বেশিরভাগই ঘটে নিজেদের পরিবহনের ধাক্কাধাক্কিতেই। নিজেরা কে কত আগে যাত্রী নিতে পারবে এই নিয়ে চলে প্রতিযোগিতা। আর এর থেকেও বড় সমস্যা হচ্ছে অনেকেই চুক্তিতে বাস চালায়। আর এই সময়ের মধ্যে বেশি আয়ের লোভে চলে উদভ্রান্ত ভাবে গাড়ি চালানো।

এসব বন্ধ করতেই চালক শ্রমিকদের চুক্তিতে গাড়ি চালানোর যে রীতি রয়েছে, সেটি বাতিলের ঘোষণা এসেছে। নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের মধ্যে পরিবহনে নৈরাজ্য নিয়ে আলোচনার মধ্যেই বুধবার (০৮ আগস্ট) সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি।

পরিবহন পর্যবেক্ষকরা মনে করেন, চুক্তি অর্থাৎ মালিক কর্তৃপক্ষকে একটি নির্দিষ্ট অংকের অর্থ জমা দেওয়ার শর্তে চালকদের গাড়ি চালাতে দেওয়ার কারণে ওই অর্থ নিশ্চিত করতে এবং নিজেদের আয় আরও বাড়ানোর জন্য চালকরা রাস্তায় বেপরোয়া গতিতে গাড়ি চালান, যে কারণে প্রায়ই রেষারেষিতে বড় ধরনের দুর্ঘটনাও ঘটে।

রাজধানীর মতিঝিলে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিসি) ভবনে এক প্রেস ব্রিফিংয়ে সিদ্ধান্তটি জানিয়ে দেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব ও ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ। প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি আবুল কালামসহ নেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *