চুল কাটার সময় হয়েছে কী ?

চুল বড় হলে পুরুষরা সাধারণত ছাঁটতে যান। তবে বেশিরভাগ ক্ষেত্রে নারীর চুল বড় থাকে। তাই কখন বুঝবেন কাটার সময় হয়েছে, জেনে নিন।

অনেকেই মনে করেন চুল না কাটলে একদিন রূপকথার রাজকন্যার চুলের মতো লম্বা হবে। তবে মনে রাখতে হবে চুল সবসময় উসকোখুসকো ও প্রাণহীন থাকলে ‘ট্রিম’ বা ছাঁটা ছাড়াও অন্যান্য পরিচর্যার প্রয়োজন রয়েছে।

সাজসজ্জাবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের উপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে চুল কাটার সময় বোঝার কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

স্বাভাবিকের চেয়ে বেশি চুল পড়া: গোসলের সময় চুল পড়ছে, বালিশের উপর অথবা চিরুনিতে কেবল চুল উঠে আসছে? তাহলে বুঝতে হবে এখন আপনার চুল কাটার সময় হয়ে গেছে। চুল কেটে তার ঠিকঠাক পরিচর্যা শুরু করুন।

আকার নষ্ট হয়ে যাওয়া: চুল বড় হওয়ার সঙ্গে সঙ্গে এর আকার নষ্ট হয়ে যেতে থাকে, যেমন ‘লেয়ার কাট’ চুল বড় হয়ে ক্রিসমাস ট্রি’র মতো শলাকার হয়ে যায়। ঠিক তখনই আপনার নতুন স্টাইল করে চুল কাটা প্রয়োজন। এভাবে আগা ফাটা চুল ও চুলের নির্জীবভাব দূর করতে পারবেন।

অতিরিক্ত আগা ফাটা চুল: যদি অতিরিক্ত চুলের আগা ফাটা দেখা যায় তাহলে বুঝতে হবে চুল কাটার সময় হয়ে গিয়েছে। আঙুল দিয়ে চুলের আগার অংশ ধরুন এবং দেখুন তা দেখতে কেমন দেখায়। যদি ভালো দেখায় তাহলে কেবল ফাটা চুলগুলো ছেঁটে নিন।

তারপরও চুল উসকোখুসকো দেখালে চুল কাটা আবশ্যক।

নির্জীব চুল: চুল যদি তার ঘনত্ব হারিয়ে নির্জীব হয়ে পড়ে তাহলে চুলে নতুন ‘হেয়ার কাট’ দিয়ে প্রাণবন্তভাব ফিরিয়ে আনতে হবে।

সহজেই জট ধরা: যদি বুঝতে পারেন যখন তখন জট পড়ছে তাহলে বুঝতে হবে চুল কাটার সময় হয়েছে। চুল বড় হওয়ার সঙ্গে সঙ্গে এতে জট পড়ার প্রবণতাও বাড়তে থাকে। জট ছাড়ানো ঝামেলাজনক প্রক্রিয়া, তাছাড়া অতিরিক্ত টানাটানি করা চুলের গোড়ার জন্য ক্ষতিকারক। আর ভেঙেও যায় চুল।

তাই দেরি না করে চুল বাঁচাতে চুল কাটুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares