ছাঁটাই সাম্পাওলি!

বিশ্বকাপ জিততে না পারার ব্যর্থতা নিয়ে আর্জেন্টিনা জাতীয় দলের দায়িত্ব থেকে অব্যাহতি পেলেন কোচ হোর্হে সাম্পাওলি। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের কাছ থেকে পাচ্ছেন বিশাল ক্ষতিপূরণ

হোর্হে সাম্পাওলি যখন আর্জেন্টিনার কোচ হয়ে এলেন, তখন শোনা যাচ্ছিল আর্জেন্টিনার বেহাল অবস্থা থেকে কেবল তিনিই মুক্তি দিতে পারেন। চিলির হয়ে কোপা আমেরিকাজয়ী এ কোচের ওপর আর্জেন্টিনার ভক্ত-সমর্থকদের প্রত্যাশা ছিল অনেক। কিন্তু আর্জেন্টিনার কোচ হিসেবে দেড় বছরও টিকলেন না, বিশ্বকাপে ব্যর্থ হওয়ার দায় কাঁধে নিতে হলো তাঁকে। আর্জেন্টাইন গণমাধ্যমের খবর, ছাঁটাই করা হয়েছে হোর্হে সাম্পাওলিকে। তাঁকে সব দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

২০১৭ সালের মে মাসে আর্জেন্টিনা জাতীয় দলের দায়িত্ব নেওয়া সাম্পাওলির ওপর আর্জেন্টিনাকে জাগিয়ে তোলার দায়িত্ব ছিল। বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার অবস্থা তখন শোচনীয়। সাম্পাওলিই কোনো রকমে আর্জেন্টিনাকে বাছাইপর্বের বৈতরণি পার করান। কিন্তু তাঁর কাছে যে প্রত্যাশাটা ছিল, সেটি পূরণ হয়নি। বিশ্বকাপে জেতাতে পারেননি আর্জেন্টিনাকে। নিতে পারেননি এর কাছাকাছিও। দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের কাছে হেরে বিশ্বকাপ শেষ হয়ে যায় মেসিদের। তাঁর অধীনে খেলোয়াড়েরা এককাট্টা নন, এমন গুজবও উঠেছিল। সাম্পাওলির কৌশল নিয়েও প্রশ্ন উঠেছিল। মেসি-মাচেরানোদের মতো সিনিয়র খেলোয়াড়েরা কোচের কৌশলে খুশি নন, এটিও শোনা যাচ্ছিল। বিশ্বকাপের পর থেকে আশঙ্কা করা হচ্ছিল, যেকোনো মুহূর্তে সরিয়ে দেওয়া হবে তাঁকে। শেষ পর্যন্ত সেই শঙ্কাই সত্যি হলো।

সাম্পাওলিকে ছাঁটাই করে অবশ্য বিপুল মাশুল গুনতে হচ্ছে আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনকে। শোনা যাচ্ছে, ক্ষতিপূরণ বাবদ সাম্পাওলিকে ১৪ মিলিয়ন ডলার প্রদান করবে আর্জেন্টিনা। কিন্তু এই ১৪ মিলিয়ন ডলার একসঙ্গে দেবে না তারা। সাত কিস্তিতে ২ মিলিয়ন ডলার করে সাত বছরে এই সম্পূর্ণ অর্থ পরিশোধ করবে আর্জেন্টিনা।

আর্জেন্টিনার কোচ হিসেবে ১৪ ম্যাচ দায়িত্বে ছিলেন সাম্পাওলি। এই ১৪ ম্যাচের মধ্যে ৭ ম্যাচ তিনি জিতেছেন, ড্র করেছেন চারটি ম্যাচ, হেরেছেনও চারটিতে। এই বিশ্বকাপে আর্জেন্টিনা খেলেছে চারটি ম্যাচ। এই চার ম্যাচে জয় একটি, ড্র একটি এবং হেরেছে দুটি ম্যাচে।
সাম্পাওলির পরিবর্তে আর্জেন্টিনা দলের দায়িত্ব কে নেবেন, সে ব্যাপারে এখনো কোনো কিছু নিশ্চিত করেনি আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *