জাপানের গোটা একটা দ্বীপ জুড়ে প্রেমিকাকে বিয়ের প্রস্তাব যুবকের

আপনি যদি আপনার প্রেমিক বা প্রেমিকাকে একটু অন্য ভাবে বিয়ের প্রস্তাব দিতে চান? তাহলে কী করতে পারেন? অনেকে অনেক রকম উত্তর দিতে পারেন। কেউ কেউ অন্য রকম কিছু করার তাগিদে জল, স্থল, আকাশে বিয়ের প্রস্তাব দিয়ে নানা কাণ্ডকারখানা করেছেন। কিন্তু কখনও ভেবেছেন গোটা একটা দেশ জুড়ে ‘ম্যারি মি’ লিখে দেওয়া যায়।

তাহলে শুনুন, টোকিওর শিল্পী ইয়াসুশি ‘ইয়াশান’ তাকাহাসি তাঁর প্রেমিকা নাৎসুকিকে বিয়ের প্রস্তাব দিয়েছেন জাপানের গোটা হোক্কাইডো দ্বীপ জুড়ে। গোটা দ্বীপ জুড়ে লিখে দিয়েছেন ‘ম্যারি মি’। কোনও রং তুলি দিয়ে লেখেননি, লিখেছেন গুগল ম্যাপ আর জিপিএস লোকেটর দিয়ে।

৩১ বর্ষীয় ইয়াশান ছ’ মাসে হোক্কাইডো দ্বীপে ৪,৪৫১ মাইল রাস্তা পার করেছেন ম্যারি মি লেখার জন্য। তবে এটাই প্রথম নয় ২০০৮ সাল থেকে তিনি এই শিল্পকর্ম করছেন। এর আগে এক পায়রার ছবি এঁকেছিলেন এই পদ্ধতিতে।

ইয়াশান প্রথমে কাগজের ম্যাপ দেখে নিজের যাত্রাপথ ঠিক করে নেন। ঠিক করে নেন কোথায় কোথায় জিপিএস লোকেটর অন করবেন, কোথায় অফ রাখবেন। সেই মত গাড়িতে সব ব্যবস্থা করে জিপিএস ডিভাইস নিয়ে বেরিয়ে পড়েন। জিপিএস অন করা অবস্থান গুগল ম্যাপে রেকর্ড হতে থাকে হলুদ রংয়ের রেখা বা বিন্দু দিয়ে। এ ভাবেই লিখে বা এঁকে ফেলতে পারেন যা ইচ্ছে।

এ বার ভাবছেন, বিয়ের প্রস্তাব তো দিলেন ইয়াশান, তার উত্তর কী এল? আপনিই ভেবে দেখুন, এত কষ্ট করে, নিষ্ঠা ভরে দেওয়া প্রস্তাব কেউ ফেরাতে পারে! নাৎসুকি এই ছবি দেখার পর সময় নষ্ট না করেই হ্যাঁ বলে দেন।