জার্মান ভক্তের সাড়ে ৫ কিলোমিটার দীর্ঘ পতাকা!

শুরু হয়েছে বিশ্বকাপ ফুটবলের দিন গণনা। সারাদেশের মতো মাগুরার ফুটবলপ্রেমীরা তাদের প্রিয় দলকে সমর্থন জানাতে নিচ্ছেন নানা প্রস্তুতি। বিশেষ করে ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থকরা ইতিমধ্যে দোকান থেকে প্রিয় দলের পতাকা কিনতে শুরু করেছেন। তবে এর বাইরে আমজাদ হোসেন (৫৫) নামে জার্মান ফুটবল দলের এক অন্ধ ভক্ত তার প্রিয় দলকে সমর্থন জানাতে সাড়ে পাঁচ কিলোমিটার পতাকা তৈরির কাজ শুরু করেছেন।

মাগুরা সদর উপজেলার ঘোড়ামারা গ্রামের কৃষক আমজাদ হোসেন ২০১৪ সালের বিশ্বকাপে তার প্রিয় দল জার্মানির সাড়ে তিন কিলোমিটার পতাকা বানিয়ে বিশ্বরেকর্ড গড়েছিলেন। পরবর্তীতে জার্মান ফুটবল দল চ্যাম্পিয়ন হলে বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত নিজে ঘোড়ামারা গ্রামে আমজাদের বাড়িতে ছুটে এসেছিলেন। সেই সঙ্গে তাকে মাগুরা স্টেডিয়ামে জার্মানির পক্ষ থেকে সংবর্ধনা প্রদান ও লিখিতভাবে জার্মান ফ্যান ক্লাবের সদস্য পদ প্রদান করেছিলেন। এ বছর বিশ্বকাপ ফুটবল উপলক্ষে আমজাদ আরও দুই কিলোমিটার বাড়িয়ে সাড়ে পাঁচ কিলোমিটার দীর্ঘ জার্মান পতাকা তৈরি করছেন তার প্রিয় দলকে সমর্থন জানাতে। সাড়ে তিন কিলোমিটার পতাকা তো আছেই তার বাড়িতে। এখন মেহেরপুর জেলায় এক দর্জির কাছে চলছে আরও দুই কিলোমিটার পতাকা তৈরির কাজ।

আমজাদ জানান, আগামী ৫ জুন তিনি স্থানীয় স্কুল মাঠে জার্মান দলের সাড়ে পাঁচ কিলোমিটার পতাকা প্রদর্শন করবেন। জার্মান ফুটবল দল চ্যাম্পিয়ন হলে তিনি এ পতাকা নিয়ে মাগুরা শহরে শোডাউন করবেন এবং মাগুরা স্টেডিয়ামে এ পতাকা প্রদর্শন করবেন।

৫৫ বছর বয়সী আমজাদ বলেন, গত বিশ্বকাপের আগে জমি বিক্রি করে প্রায় আড়াই লাখ টাকা ব্যয়ে সাড়ে তিন কিলোমিটার লম্বা এ পতাকা তৈরি করেন। এ বছর পতাকার দৈর্ঘ্য আরও দুই কিলোমিটার বাড়িয়ে সাড়ে ৫ কিলোমিটার করলেও তার ইচ্ছা ২০২২ সালের বিশ্বকাপ পর্যন্ত জীবিত থাকলে মাগুরা-যশোর সড়কের মাগুরা থেকে সীমাখালী পর্যন্ত ২২ কিলোমিটার জার্মানির পতাকা টানাবেন তিনি।

Leave a Reply