টাস্কফোর্স অভিযানের আওতা থেকে প্লাস্টিক বাদ

টাস্কফোর্সের অভিযান থেকে প্লাস্টিক ও প্লাস্টিক জাতীয় পদার্থকে আওতামুক্ত রাখার ঘোষণা দিলেন মেয়র সাঈদ খোকন।

রোববার রাজধানীর চকবাজার ঊর্দূরোডে আয়োজিত চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের দুর্ঘটনায় সৃষ্ট সমস্যার সমাধান কল্পে স্থানীয় ব্যবসায়ী সমিতি, পঞ্চায়েত, গণ্যমান্য ব্যক্তিবর্গ, সুধীমহলের সাথে মতবিনিময় সভায় তিনি এ ঘোষণা দেন। এ মতবিনিময় সভায় আয়োজন করে বাংলাদেশ প্লাস্টিক ব্যবসায়ী সমিতি।

মেয়র বলেন, বিস্ফোরক পরিদপ্তরের রিপোর্ট অনুযায়ী প্লাস্টিক দানাকে অবিপজ্জনক দাহ্য পদার্থ হিসেবে ঘোষণা করা হয়েছে। তাই বিস্ফোরক পরিদপ্তরের ঘোষণার পরিপ্রেক্ষিতে নগর কর্তৃপক্ষ টাস্কফোর্সের অভিযান থেকে প্লাস্টিক দানা ও পিগমেন্টকে আওতামুক্ত ঘোষণা করছে৷

পাশাপাশি প্লাস্টিকের পণ্য বিক্রয়কারী দোকানসমূহে অগ্নিনির্বাপক যন্ত্র, পানি ও বালি বাধ্যতামূলকভাবে রাখতে হবে বলে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

সাঈদ খোকন বলেন, সাধারণ জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করবার লক্ষে নগর কর্তৃপক্ষ অতি দাহ্য যেসব কেমিক্যাল রয়েছে, যেগুলো জীবনের জন্য হুমকিস্বরূপ, যেগুলো থেকে আগুন দ্রুত ছড়িয়ে পরে শত শত মানুষের জীবনের হানি ঘটাতে পারে, এমন সমস্ত কেমিক্যাল গোডাউন যদি এই পুরান ঢাকার অলিতে গলিতে খুঁজে পাওয়া যায়, তাহলে তার বিরুদ্ধে আইনত ব্যবস্থা অব্যাহত থাকবে। তবে টাস্ক ফোর্সের কার্যক্রম সে সমস্ত অতি দাহ্য পদার্থের বিরুদ্ধে অব্যাহত থাকবে।

সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ প্লাস্টিক ব্যবসায়ী সমিতির সভাপতি মো. আনোয়ার হোসেন। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ সভাপতি আবুল হাসনাতসহ পুরান ঢাকার সব ধরনের ব্যবসায়ীরা।

করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমানসহ কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।