তামিমকে ৫ লাখ টাকা জরিমানার সুপারিশ

 

বিপিএলে উইকেট ও আউটফিল্ডের সমালোচনা করায় তামিম ইকবালকে ৫ লাখ টাকা জরিমানা করার সুপারিশ করেছে বিসিবির ডিসিপ্লিনারি কমিটি। পাশাপাশি সতর্ক করেও দেওয়া হবে বাংলাদেশের টি-টোয়েন্টি সহ-অধিনায়ককে।

গত ২ ডিসেম্বর বিপিএলে রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ম্যাচ শেষে পুরস্কার বিতরণী পর্বে তামিম উইকেটকে বলেছিলেন ‘হরিবল’। পরে সংবাদ সম্মেলনে বলেছিলেন, টি-টোয়েন্টির জন্য এই উইকেট ‘জঘন্য’। পাশাপাশি শের-ই-বাংলার আউটফিল্ড ও কিউরেটরের সমালোচনাও করেছিলেন তামিম।

তামিমের মন্তব্যে নাখোশ বিসিবি তাকে শুনানিতে ডাকে। গত ১২ ডিসেম্বর হয় এই শুনানি। সেটির প্রেক্ষিতে তার শাস্তির সুপারিশ করেছে বিসিবির ডিসিপ্লিনারি কমিটি।
বোর্ড প্রধানের কথায় ফুটে উঠল, তামিমের সমালোচনার ধরন ক্ষুব্ধ করেছে বিসিবিকে।

“ওকে শক্ত আর্থিক জরিমানা করা হয়েছে। অনেকেই বলছেন, মাশরাফি, মোসাদ্দেক একই কথা বলেছে উইকেট নিয়ে। বিদেশি ক্রিকেটাররাও বলেছে। কিন্তু তামিমের ব্যাপারটি ছিল পুরো ভিন্ন। সবকিছু আনুষ্ঠানিকভাবে বলতে পারছি না, কারণ সেটির প্রভাব বাংলাদেশের ক্রিকেটের ওপর আসতে পারে।”

“তবে ওর কথাবার্তা বাংলাদেশ ক্রিকেটের জন্য ছিল বিপজ্জনক। এটা আমাদের ক্রিকেটের প্রচুর ক্ষতি করতে পারে বা পারত। এজন্য আমরা মনে করেছি, সহ-অধিনায়ক হিসেবে কথাবার্তা বলায় ওকে আরও অনেক সতর্ক হতে হবে।”

উইকেট নিয়ে আলোচনা হলেও বিসিবি প্রধানের মূল আপত্তি তামিম আউটফিল্ড নিয়ে কথা বলায়।

“একটা পিচ নিয়ে ক্রিকেটাররা বলতেই পারে যে টি-টোয়েন্টির জন্য আদর্শ নয়। কিন্তু আপনি আউটফিল্ড নিয়ে বলবেন কেন? কিউরেটর নিয়ে বলবেন কেন?”

“আমাদের আউটফিল্ড এর মধ্যেই দুটি ডিমেরিট পয়েন্ট পেয়ে বসে আছে। চারটা হলে ঢাকা শহরে আর কোনো খেলা হবে না। তো এটা কি ধরনের কথাবার্তা? একজন অধিনায়ক তো এ ধরনের কথা বলতে পারেন না! আরও দায়িত্বশীল হতে হবে।”

কদিন আগে বাংলাদেশ টেস্ট দলের সহ-অধিনায়ক থেকেও সরিয়ে দেওয়া হয়েছে তামিমকে। নাজমুল হাসান জানালেন, এই সিদ্ধান্তের পেছনেও প্রভাব আছে তামিমের মন্তব্যের।
“অধিনায়ক, সহ-অধিনায়ক হলে বা যে সমস্ত ক্রিকেটারের মিডিয়ার কাছে যাওয়ার সুযোগ থাকে, তাদেরকে কথাবার্তা চিন্তা ভাবনা করে বলতে হবে। এটার জন্য নেতৃত্বে বদল হয়েছে, তা নয়। তবে এটিও কারণগুলোর মধ্যে একটি।”

তামিমের জরিমানার অঙ্ক জানাতে বিসিবির শুরুতে আপত্তি থাকলেও পরে বিসিবি প্রধান বলেন, “তামিমের জন্য প্রস্তাব করা হয়েছে ৫ লক্ষ টাকা জরিমানা ও ওকে সতর্ক করা।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares