থাইল্যান্ডের গুহা থেকে আরো ৪ কিশোরকে উদ্ধার

থাইল্যান্ডের থাম লুয়াং গুহা থেকে সোমবার আরও চার কিশোরকে বের করে এনেছে ডুবুরিরা। থাই নেভি সিল এ তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে বিবিসি।

এ নিয়ে দুই দিনে মোট আট কিশোরকে উদ্ধার করা হলো। শেষ খবর পাওয়া পর্যন্ত গুহার ভেতরে এখনো উদ্ধারের অপেক্ষায় আছে চার খুদে ফুটবলার ও তাদের কোচ।

উদ্ধার তৎপরতা মিশনের প্রধান নারংসাক অসত্তানাকর্ন জানিয়েছেন, সোমবার স্থানীয় সময় বেলা ১১টায় উদ্ধার অভিযান শুরু হয়। রাত ৯টায় দ্বিতীয় দিনের মতো উদ্ধার অভিযান শেষ হবে। সোমবার গত দিনের চেয়ে বেশি সংখ্যক উদ্ধাকারী কাজ করেছে বলেও জানিয়েছেন তিনি।

যেসব কিশোরকে উদ্ধার করা হয়েছে তাদেরকে দ্রুত চ্যাং রাই প্রদেশের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তবে তাদের সঙ্গে অভিভাবকদের দেখা করতে দেওয়া হয়নি। এমনকি তাদের নাম-পরিচয়ও প্রকাশ করা হয়নি।

এ ব্যাপারে অসত্তানাকর্ন জানিয়েছেন, এখনও গুহার ভেতরে কয়েকজন আটকে আছে। এ অবস্থায় উদ্ধার হওয়াদের নাম-পরিচয় প্রকাশ করলে নেতিবাচক মনোভাব তৈরি হতে পারে। এছাড়া যে কোনো ধরণের সংক্রমনের আশঙ্কায় তাদেরকে অভিভাবকদের কাছে থেকে দূরে রাখা হয়েছে। চিকিৎসকরা সবুজ সংকেত দিলেই অভিভাবকরা কাঁচের দেয়ালের বাইরে থেকে তাদের সন্তানদের দেখতে পাবেন বলেও জানিয়েছেন তিনি।

গত ২৩ জুন দুপুরে ১২ কিশোর ফুটবালার ও তাদের কোচ ১২ কিলোমিটার দীর্ঘ থাম লুয়াং গুহায় প্রবেশ করে। ওই দিন সন্ধ্যায়ও ফিরে না আসলে তাদের খোঁজে অভিযান শুরু হয়। ৯ দিন পর ব্রিটেনের দুই ডুবুরি তাদের খোঁজ পায়।

উদ্ধারকারীরা জানিয়েছিলেন, কিশোরদেরকে গুহা থেকে বের করে আনার অভিযান বিপজ্জনক। কারণ গুহার নিচে উদ্ধারে পথে অনেক জায়গা পুরোপুরি কর্দমাক্ত, কোথাও ১৬ ফুট পর্যন্ত পানি, কোথাও পুরোটাই পানিতে পূর্ণ, যেখানে কিছুই দেখা যায় না। এ ছাড়াও অনেক স্থান খুবই বিপজ্জনক। এর আগে খুদে ফুটবলারদের উদ্ধারে গুহার পানি সরানোর চেষ্টা করে ব্যর্থ হয়েছেন উদ্ধারকারীরা। শেষ পর্যন্ত রোববার তাদের উদ্ধারে অভিযান শুরু করে থাই নৌবাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *