দুধ বেশি খেলেও ক্ষতি!

দুধ ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাগনেশিয়াম এবং ভিটামিন বি-১২সহ নানা পুষ্টি উপাদানে সমৃদ্ধ। নিয়মিত দুধ পানে হাড়ের ক্ষয় রোগ দূর হয় এবং স্তন ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমে। দাঁতের চিকিৎসকরাও দিন ও রাতের আহারের ফাঁকে পানি ছাড়া দুধকেই আদর্শ পানীয় বলে উল্লেখ করে থাকেন।

সহজ কথায় দুধের অনেক গুণ, এ কথাই আমরা জানি। ব্রিটেনের সরকারি স্বাস্থ্য পরামর্শে বলা হয়ে থাকে, প্রাপ্তবয়স্ক মানুষের দিনে প্রায় ৭০০ মিলিগ্রাম ক্যালসিয়াম প্রয়োজন হয় এবং দুধ এই ক্যালসিয়ামের ভালো উৎস।

কিন্তু সম্প্রতিক এক গবেষণায় দেখা দেছে, দিনে নিয়মিত এক গ্লাসের বেশি দুধ পান করলে নারীদের হাড় ভাঙার সমস্যা দেখা দিতে পারে এবং পুরুষরা হৃদরোগে মৃত্যু ঝুঁকিতে পড়তে পারেন বলেই ধারণা করছেন গবেষকরা।

ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত সুইডেনের বিজ্ঞানীদের সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে বেশি দুধ পানের সঙ্গে নারী-পুরুষের এমন স্বাস্থ্য সমস্যার সম্পর্ক খুঁজে পাওয়া গেছে।

গবেষক দল সম্প্রতি দুধের এই ‘আদর্শ পানীয়ের’ প্রতি ‘অতিরিক্ত পক্ষপাত’ নিয়ে প্রশ্ন তুলেছে।  তারা ১৩ থেকে ২২ বছর বয়সী ৬১ হাজার নারী এবং ৪৫ হাজার পুরুষের ওপর গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন, দিনে এক গ্লাসের বেশি দুধ খেলে নারীদের হাড় ভাঙার সমস্যা দেখা দিতে পারে এবং পুরুষরা হৃদরোগে মৃত্যুর ঝুঁকিতে পড়তে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *