নাজিব রাজাকের বাড়িতে পুলিশের তল্লাশি

মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বাড়িতে তল্লাশি চালিয়েছে পুলিশ। বুধবার রাতে এ তল্লাশি চালানো হয়।

স্থানীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, রাতে নাজিবের বাড়ির সামনে পুলিশের অনেকগুলো গাড়ি দেখা গেছে। নিউ স্ট্রেইটস্ টাইমস সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে,তার বাড়িতে তল্লাশি চালানোর বিষয়টি নিশ্চিত করেছে পুলিশ। তবে এ বিষয়ে তারা বিস্তারিত কিছু জানায়নি।

সিএনএন ও রয়টার্স জানিয়েছে, নাজিবের হ্যান্ডব্যাগ ও ব্যক্তিগত জিনিসপত্র জব্দ করা হয় তল্লাশিকালে। অর্থ পাচার কেলেঙ্কারীর তদন্তের অংশ হিসেবে এ তল্লাশি চালানো হয়েছে বলে বৃহস্পতিবার গণমাধ্যমকে জানিয়েছেন নাজিবের আইনজীবী।

সম্পতি জাতীয় নির্বাচনে পরাজিত হয়েছে নাজিব রাজাকের দল। নির্বাচনের এক সপ্তাহ পর প্রাক্তন প্রধানমন্ত্রীর বাড়িতে তল্লাশি চালানো হলো।

ওই নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠন করে মাহাথির মোহাম্মদের নতুন জোট এবং ফের মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হন মাহাথির। তিনি জানিয়েছিলেন, নাজিবের বিরুদ্ধে ফের দুর্নীতির তদন্ত শুরু করতে চান তিনি।

গত শনিবার নাজিবের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়। ওইদিন স্ত্রীসহ ছুটি কাঁটাতে দেশের বাইরে যাওয়ার কথা ছিল তার।

২০০৯ সালে নাজিব রাজাক ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বরহাদ (ওয়ানএমডিবি) প্রতিষ্ঠা করেন। এই কোম্পানির অ্যাকাউন্ট থেকে ৭০০ মিলিয়ন ডলার নাজিব রাজাকের ব্যক্তিগত ব্যাংক হিসাবে স্থানান্তর করা হয়েছে বলে অভিযোগ ওঠে। তবে নাজিব কোনো দুর্নীতি করার কথা অস্বীকার করেছেন ।

এ বিষয়ে ২০১৫ সালে তাকে অভিযুক্ত করা হলেও পরে কর্তৃপক্ষ তাকে অভিযোগ থেকে মুক্তি দেয়।

প্রসঙ্গত, ৯ মে মালয়েশিয়ার নির্বাচনে নাজিবের নেতৃত্বাধীন বারিসান ন্যাসিওনাল (বিএন) অপ্রত্যাশিতভাবে পারাজিত হয় বিরোধী পাকাতান হারাপান জোটের কাছে। আর নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন ৯২ বছরের মাহাথির মোহাম্মদ যিনি রাজাকেরই রাজনৈতিক গুরু ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *