নারী এশিয়া কাপ : প্রথমবারের মতো চ্যাম্পিয়ন বাংলাদেশ

ক’দিন আগে আফগানিস্তানের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজে সাকিব আল হাসান- তামিম ইকবালরা ‘ধোলাই’ হয়ে আসার পর ক্রিকেটপাড়ায় রীতিমত ‘হতাশার মেঘ’ উড়ছিল। ঈদুল ফিতরের আগে অমন ‘পিছলে পড়া’ বাংলাদেশ দেখে ঈদই যেন ‘মাটি’ হয়ে যাচ্ছিল লাল-সবুজের ক্রিকেট সমর্থকদের। কিন্তু সালমা খাতুন-রুমানা আহমেদরা যে ভিন্ন কিছু ভাবছিলেন।

রোববার (৮ জুন) সেই হতাশার মেঘ উড়িয়ে দিয়ে বাংলাদেশের বাতাসে তারা ছড়িয়ে দিলেন ঈদের আনন্দ। মেয়েদের টি-টোয়েন্টি এশিয়া কাপের শিরোপা জিতেছে বাংলাদেশ। কুয়ালালামপুরের কিনরারা একাডেমিতে এশিয়া কাপের ফাইনালে ভারতকে ৩ উইকেটে হারিয়ে এ ইতিহাস গড়লো টাইগ্রেসরা।

এর আগে ফাইনালে টসে জিতে ভারতীয় মেয়েদের ব্যাটিংয়ে পাঠান বাংলাদেশ অধিনায়ক সালমা খাতুন।

তবে বাংলাদেশি নারীদের বোলিং তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারায় ভারত। টি-টোয়েন্টির ফরম্যাটের এ ম্যাচে ইনিংসের শেষ বলে সর্বোচ্চ ৫৬ রান করা ভারতীয় অধিনায়ক হারমানপ্রিত কৌরকে আউট করেন খাদিজাতু কুবরা। ৪২ বলে ৭টি চারে নিজের ইনিংস সাজান কৌর। পরে নির্ধারিত ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১১২ রান করতে পারে ভারত।

১১ রান করা ভারতের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসমস্যান মিতালি রাজকে এর আগে বিদায় করেন খাদিজাতুল কুবরা। জাহানারা আল ফেরান দিপ্তি শর্মাকে। স্মৃতি মানধানা রান আউট হন। তবে অর্জুন পাতিল অবসট্রাকিং দ্য ফিল্ড হয়ে আউট হন।

বাংলাদেশি বোলারদের মধ্যে দুটি করে উইকেট লাভ করেন খাদিজা ও রুমানা আহমেদ। এছাড়া সালমা ও জাহানারা একটি করে উইকেট দখল করেন।

এর আগে এই টুর্নামেন্টেই গ্রুপ পর্বের ম্যাচে ভারতকে সহজেই হারিয়েছিল বাংলাদেশ।

Leave a Reply