নারী-পুরুষ কে কখন মোটা হয়!

মানব জীবনে বিয়ে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায়। এই বিয়ে সঙ্গে আমাদের মানসিক, পারিবারিক, সামাজিক এবং অর্থনৈতিক দিকগুলো জড়িয়ে রয়েছে। সেই সঙ্গে জড়িয়ে আছে ওজন বাড়া কমার বিষয়টিও! সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, নারীদের বিয়ের পর ওজন বাড়ে। আর পুরুষের ওজন বাড়ে বিবাহ বন্ধন থেকে মুক্ত হওয়ার পর। মানে বিবাহ বিচ্ছেদের পর। দীর্ঘ ২২ বছর ১০ হাজারের বেশি দম্পতির ওপর গবেষণা চালিয়ে এ তথ্য পাওয়া গেছে।

গবেষণায় দেখা যায়, ৩০ বছরের পর নারী এবং পুরুষদের মধ্যে ওজন বাড়া বা কমার তেমন পরিবর্তন না হলেও বিয়ের পর এবং বিবাহ বিচ্ছেদের পর ৫০ বছর পর্যন্ত ওজন বেড়ে যায়। ওহিও স্টেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক দিমিত্রি তুমিনের নেতৃত্বে এ গবেষণা পরিচালনা করা হয়।

দিমিত্রি বলেন, বৈবাহিক সম্পর্ক পরিবর্তনের ফলে নারী ও পুরুষের ওজনের পার্থক্য পরিষ্কারভাবেই চোখে পড়ে। এর কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, নারীরা বিয়ের পর বেশ ফুরফুরে মেজাজে থাকেন এবং তারা নিজেদের রূপসৌন্দর্য রক্ষা এবং ফিগার মেইনটেনের বিষয়টি অনেক ক্ষেত্রেই অবহেলা করেন।

আর পুরুষদের বিবাহ বিচ্ছেদের পরে মুটিয়ে যাওয়ার কারণ, একটি সংসারে বিবাহ বিচ্ছেদের আগে চরম অশান্তি দেখা দেয়।দেখা যায় ছোট ছোট বিষয় নিয়ে অশান্তি তৈরি হয়। এ কারণে বিবাহ বিচ্ছেদের পর পুরুষ মনে মনে নিজেকে মুক্ত অনুভব করে।

তবে স্ত্রীরা পুরুষদের নিয়ন্ত্রিত জীবন যাপনে উৎসাহিত করেন। বিচ্ছেদের পর দেখভালের অভাবে, অনিয়ন্ত্রিত জীবন যাপনের ফলেও পুরুষ মোটা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares