নিরাপত্তা ঝুঁকিতে অ্যাপলের সব ডিভাইস

ইন্টেল ও অ্যাডভান্সড রিস্ক মেশিনের (এআরএম) তৈরি করা সব আইফোন, আইপ্যাড ও ম্যাক কম্পিউটারে সমস্যা দেখা দিয়েছে। মেল্টডাউন ও স্পেক্ট্রা নামে পরিচিত প্রসেসরের সমস্যাটি হ্যাকারদের কাছে লাখ লাখ গ্রাহককে উন্মুক্ত করে দিতে পারে।

শুক্রবার অ্যাপলের বরাত দিয়ে যুক্তরাজ্যের গণমাধ্যম স্কাই নিউজের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

সমস্যাটি ধরা পড়েছে চলতি সপ্তাহে। ইন্টেল ও এআরএমের তৈরি করা মাইক্রোপ্রসেসরগুলোতে থাকা ত্রুটি যেন হ্যাকাররা কাজে লাগাতে না পারে সেজন্য অবশ্য কাজ করছে ডেভেলপাররা। তারা ত্রুটিগুলো ঠিক করার চেষ্টা করছে। তাই কম্পিউটারে অনেক স্টোরেজ বা নেটওয়ার্ক নিয়ে কাজ করার সময় তা ৫০ শতাংশ স্লো হয়ে যাচ্ছে।

একটি ব্লগ পোস্টে যুক্তরাষ্ট্রের টেক জায়ান্টের পক্ষ থেকে জানানো হয়েছে, অ্যাপলের তৈরি ফোনের মোবাইল অপারেটিং সিস্টেম ‘আইওএস’, কম্পিউটারের ইউনিক্স-ভিত্তিক গ্রাফিক্যাল সিস্টেম ‘এমএসিওস’এবং টেলিভিশনের অপারেটিং সিস্টেম ‘টিভিওস’ সফটওয়্যার আপডেট উন্মুক্ত হয়ে গেছে। তবে অ্যাপলের ঘড়িগুলো এখনো আক্রান্ত হয়নি।

ব্যবহারকারীদেরকে সুরক্ষার জন্য শুধু বিশ্বস্ত উৎসগুলো থেকে অ্যাপস ডাউনলোড করা উচিত হবে বলে এই পোস্টে উল্লেখ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টারের (এনসিএসসি) এক মুখপাত্র জানিয়েছে, ব্যবহারকারীদের সিস্টেমগুলো এই হুমকি থেকে সুরক্ষিত করতে যতদ্রুত সম্ভব তাদেরকে প্যাচ ইনস্টল করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *