নির্দেশ পুতিনের: পরমাণু মহড়া চালালো রাশিয়া

রাশিয়ার সামরিক বাহিনীর পরমাণু ইউনিট দেশের পানিসীমায় গুরুত্বপূর্ণ মহড়া চালিয়েছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরাসরি নির্দেশে রুশ সেনারা এ মহড়া চালায় এবং এতে পরমাণু হামলা ও প্রতিরোধের দৃশ্য ফুটে ওঠে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, “রুশ প্রেসিডেন্ট ও সুপ্রিম কমান্ডার-ইন-চিফ ভ্লাদিমির পুতিনের নির্দেশে ১১ অক্টোবর বৃহস্পতিবার কৌশলগত পরমাণু বাহিনী মহড়া চালিয়েছে।”

মহড়া দেখছেন প্রেসিডেন্ট পুতিন

পরমাণু মহড়ায় দেখা গেছে- রুশ সেনারা ব্যারেন্ট এবং ওখস্তস্ক সমুদ্রের ঘাঁটিতে রাখা সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়ছে। এ পরীক্ষার মাধ্যমে রুশ সেনাদের যুদ্ধক্ষেত্রে সময়মতো হামলার সক্ষমতা যাচাই করা হয়েছে। মহড়ায় রাশিয়ার দীর্ঘপাল্লার বিমানও অংশ নেয়। এ বিমান থেকে পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম ক্রুজ ক্ষেপণাস্ত্রসহ নানা রকমের ক্ষেপণাস্ত্র ও গোলা ছোঁড়া হয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়েছে, মহড়ার সময় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সতর্ক সংকেত দেয়ার ব্যবস্থাগুলো সাবমেরিন থেকে ছোঁড়া সব ক্ষেপণাস্ত্র সঠিকভাবে শণাক্ত করতে ও সেসব তথ্য সাফ্যলের সঙ্গে কমান্ড সেন্টারে পাঠাতে সক্ষম হয়।

Leave a Reply