নেটওয়ার্ক ছাড়াই চ্যাট!

ওয়াইফাই, ব্লুটুথ কিংবা যেকোনো নেটওয়ার্কের আওতায় না থেকেই ক্ষুদে বার্তা পাঠানো যাবে বন্ধুদের সাথে। এমন একটি অভাবনীয় প্রযুক্তির ধারণা দিয়েছে স্মার্টফোন নির্মানকারী প্রতিষ্ঠান অপো। স্ক্রিনের ভিতর লুকানো ক্যামেরা এর পর অপো গতকাল ঘোষনা দিয়েছে যেকোনো নেটওয়ার্ক ছাড়াই বার্তা পাঠানোর আসন্ন এই মেশটক প্রযুক্তির।

মেশটক হচ্ছে একটি বিকেন্দ্রীভূত যোগাযোগ প্রযুক্তি যা ক্ষুদে বার্তা, ভয়েস ম্যাসেজ এবং ফোন কলে ব্যবহার করা যেতে পারে। এই প্রযুক্তিতে ওয়াফাই, ব্লুটুথ কিংবা নেটওয়ার্ক সংযুক্তির প্রয়োজন হবেনা। এটি অনায়াসেই ৩ কিলোমিটার পর্যন্ত কাজ করবে। মেশটেক প্রয়োজনে বিভিন্ন ডিভাইসকে সংযুক্ত করে নেটওয়ার্ক তৈরী করে বড় আকারের নেটওয়ার্ক সৃষ্টি করতে পারে, এমনটাই দাবি করছে অপো।

মেশটক প্রযুক্তির ফোন খুব সহজেই বিভিন্ন পেমেন্ট ডিভাইসের সাথেও জুড়ে দেওয়া যাবে। যা আপনার পার্কিং এবং দোকানের লেনদেন আরো সহজ করবে। তবে এই প্রযুক্তি নিয়ে আরো অনেক কাজ করতে চায় বলে জানিয়েছে অপো। দীর্ঘস্থায়ী ব্যাটারি এবং উন্নত সিগন্যাল যুক্ত করা গেলে এই ডিভাইস বিশ্বে সাড়া ফেলে দিতে পারে।

উল্লেখ্য, ২০১৪ সালে ফায়ারচ্যাট নামে একটি অ্যাপের প্রসার ঘটে। যা দিয়ে হংকং এর জনগন সরকার বিরোধী আন্দোলনে মোবাইল নেটওয়ার্ক, ওয়াফাই, ইন্টারনেট, ব্লুটুথ ছাড়াই নিজেদের মধ্যে ক্ষুদে বার্তা আদান-প্রদান করে যোগাযোগ বজায় রেখেছিলেন।