পরমাণু অস্ত্র-চুক্তি বাতিল করলে ব্যবস্থা নেবে রাশিয়া: মস্কো

স্নায়ুযুদ্ধের সময় সই হওয়া ঐতিহাসিক পরমাণু চুক্তি বাতিল করার বিরুদ্ধে আমেরিকাকে হুঁশিয়ার করে দিয়েছে রাশিয়া। মস্কো বলেছে, এ চুক্তি বাতিল করলে রাশিয়া তাদের মতো করে ব্যবস্থা নেবে।

আমেরিকা বলেছে, তারা এ চুক্তি বাতিল করার পরিকল্পনা করছে এবং নতুন করে নিষিদ্ধ ঘোষিত ক্ষেপণাস্ত্র আবার উৎপাদন শুরু করবে।

আজ (সোমবার) সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, “মার্কিন সরকারের এ পদক্ষেপ বিশ্বকে অনেক বেশি বিপদের মুখে ফেলবে।” তিনি বলেন, মার্কিন পদক্ষেপের জবাবে মস্কো তার মতো করে জবাব দিতে বাধ্য হবে যার মাধ্যমে সামরিক ভারসাম্য ফিরে আসবে।

গত শনিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস বা আইএনএফ চুক্তি থেকে আমেরিকাকে প্রত্যাহার করে নেবে। ট্রাম্প দাবি করছেন, রাশিয়া দীর্ঘদিন থেকে এ চুক্তি লঙ্ঘন করছে। ১৯৮৭ সালে রাশিয়া ও আমেরিকার মধ্যে এ চুক্তি সই হয়। এতে সই করেন সাবেক সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ এবং মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান।

চুক্তির আওতায় ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ৫০০ হতে সাড়ে পাঁচ হাজার কিলোমিটার পাল্লার পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র তৈরি নিষিদ্ধ করা হয়। পরবর্তীতে দুই দেশ প্রায় ২,৭০০ মধ্যম পাল্লার পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র ধ্বংস করে।#

Leave a Reply