প্রতিদিন একটি করে ডিম খেলে কমে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, প্রতিদিন একটি করে ডিম খেলে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমে। চীনে নয় বছর ধরে ৩০ থেকে ৭৯ বছর বয়সী প্রায় ৫ লাখ মানুষের ওপর এই গবেষণা চালানো হয়। সম্প্রতি ব্রিটিশ ‘জার্নাল হার্টে’ ওই গবেষণার ফল প্রকাশিত হয়।

এতে বলা হয়েছে, প্রতিদিন ডিম খেলে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকি ১৮ শতাংশ এবং স্ট্রোকে মারা যাওয়ার ঝুঁকি ২৮ শতাংশ কমে যায়।

আজকাল প্রায় সব চিকিৎসকই স্বাস্থ্যকর খাবারের তালিকায় প্রতিদিন ডিম রাখতে বলেন। কারণ এতে প্রচুর প্রোটিন, ভিটামিন এ,ডি,বি এবং বি ১২ আছে। এছাড়া ডিমে থাকা পুষ্টি উপাদান চোখের ক্ষতি রোধ করে।

দিনে কতগুলি ডিম খাওয়া যায় এ নিয়ে অনেকেরই প্রশ্ন আছে। এ ব্যাপারে ব্রিটিশ ডায়েটিক অ্যাসোসিয়েশনের চিকিৎসক ডা. ফ্রাঙ্কি ফিলিপ বলেন, প্রতিদিন একটা বা দুটি ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো।

ডিমে কোলেষ্টেরল থাকায় এটি হৃদরোগের জন্য ক্ষতিকর- এমন অনেক কথা প্রচলিত আছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন ও ভিটামিন থাকায় এটি হৃদরোগের জন্য উপকারী। গবেষকরা বলছেন, গবেষণায় দেখা গেছে, সহনীয় মাত্রায় অর্থাৎ প্রতিদিন একটি বা দুটি করে ডিম খেলে তা হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

এছাড়া ডিমে প্রোটিন এবং নয় ধরনের প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিড রয়েছে। সেই সঙ্গে এতে লুটেইন নামের এক ধরনের পুষ্টি উপাদান থাকে; যা বয়সকালে মস্তিষ্ক ভালো রাখে।

 

সূত্র : বিবিসি ও হিন্দুস্তান টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *