প্রতিদিন এভাবে দাড়ি কাটলে কমে যেতে পারে স্পার্ম কাউন্ট!

প্রতিদিন ঝকঝকে করে দাড়ি কামিয়ে অফিসে যান? বাড়িতে বা সেলুনে দাড়ি কাটার সময় সুগন্ধি, দামী শেভিং ক্রিম আর আফটার শেভ ব্যবহার করেন নিশ্চয়ই! সাবধান, স্পার্ম কাউন্ট কমে যেতে পারে!

একটি মার্কিন গবেষণার রিপোর্টে দাবি করা হয়েছে, যে সব পুরুষেরা দাড়ি কামানোর সময় শেভিং ক্রিমের ব্যবহার করেন তাদের স্পার্ম কাউন্ট কমে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে৷ ম্যাসাচ্যুসেটস আমহার্স্ট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তাঁদের ওই রিপোর্টে বলেছেন, অধিকাংশ শেভিং ক্রিমেই মাত্রাতিরিক্ত রাসায়নিকের ব্যবহার বাড়িয়ে তুলছে আশঙ্কা। রাসায়নিক মিশ্রিত এই ক্রিমগুলির ব্যবহারের ফলে শরীরে ক্ষতিকর প্রভাব পড়ে। ত্বক ও স্বাস্থ্যের ক্ষতির সঙ্গে সঙ্গে কমে যেতে পারে শুক্রাণু উৎপাদন ক্ষমতাও।

এই মার্কিন রিপোর্টে আরও দাবি করা হয়েছে, বেশ কিছু শেভিং ক্রিমে মিলেছে থ্যালেট নামের এক ধরনের রাসায়নিকের উপস্থিতি। প্লাস্টিকের জিনিসপত্রের নমনীয়তা (flexibility) বাড়ানোর জন্য সাধারণত এটির ব্যবহার করা হয়। এই থ্যালেট শুক্রাণুর প্রোটিনকে ভেঙে দেয়। ফলে শুক্রাণু পরিণত হতে পারে না এবং এর উৎপাদনে ঘাটতি দেখা দেয়। ফলে পুরুষদের বন্ধ্যাত্বের সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

তবে শুধু শেভিং ক্রিমেই নয়, থ্যালেটের উপস্থিতি মিলেছে রুম ফ্রেশনার, শ্যাম্পু, কাপড় কাচার সাবানেও। সুতরাং, এখন থেকে এই সব জিনিস কেনার আগে খুঁটিয়ে উপাদানগুলি দেখে নিন। সতর্ক থাকুন।

জি নিউজ

Leave a Reply