প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু

সারাদেশে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে। রোববার বেলা ১১টায় দেশের সাত হাজার ২৬৭টি কেন্দ্রে একযোগে পরীক্ষা শুরু হয়।

এবার ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত। গতবারের মতো এবারও এ পরীক্ষায় পরীক্ষার্থী কমেছে। এবার পরীক্ষার্থী কমার হার প্রায় ৪ শতাংশ।

পরীক্ষায় যে কোনো ধরনের অনিয়মে জিরো টলারেন্স নীতি অনুসরণ করা হবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বেলা ১১টায় শুরু হয়ে পরীক্ষা চলবে দুপুর দেড়টা পর্যন্ত। প্রথম দিনে প্রাথমিক ও ইবতেদায়িতে ইংরেজি বিষয়ের পরীক্ষা হচ্ছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা দেশের সবচেয়ে বড় পরীক্ষার আয়োজন। পরীক্ষায় এ বছর ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন খুদে পরীক্ষার্থীর অংশ নিচ্ছে। যার মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৮ লাখ ৪ হাজার ৫০৯ জন ছাত্রছাত্রী অংশ নেবে। এর মধ্যে ১২ লাখ ৯৯ হাজার ৯৮৫ জন ছাত্র এবং ১৫ লাখ ৪ হাজার ৫২৪ জন ছাত্রী। অন্যদিকে ইবতেদায়ি শিক্ষায় দুই লাখ ৯১ হাজার ৫৬৬ পরীক্ষার্থী অংশ নেবে, যার মধ্যে ছাত্রসংখ্যা এক লাখ ৫৩ হাজার ১৫২ এবং ছাত্রী এক লাখ ৩৮ হাজার ৪১৪ জন। প্রাথমিক শিক্ষায় দুই হাজার ৯৫৩ জন এবং ইবতেদায়ি শিক্ষায় ৩৭৯ জনসহ মোট তিন হাজার ৩৩২ জন বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা। সাত হাজার ২৭৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে দেশে সাত হাজার ২৬৭টি এবং দেশের বাইরে রয়েছে ১২টি কেন্দ্র।

সূত্র জানায়, প্রতিবন্ধী অথবা বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থীদের জন্য পরীক্ষার সময় ২০ মিনিট অতিরিক্ত রাখা হয়েছে। ৬টি বিষয়ে প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা হবে।

Leave a Reply