ফিলিস্তিনি হত্যা: ওআইসির জরুরি বৈঠক ডেকেছেন এরদোগান

ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানাতে এবং গাজায় ফিলিস্তিন বিক্ষোভকারীদের ওপর ইসরায়েলি হামলায় হতাহতের ঘটনার নিন্দা জানাতে শুক্রবার ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) জরুরি বৈঠক আহ্বান করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

গত ছয় মাসের মধ্যে এটি এরদোগানের আমন্ত্রণে ওআইসির দ্বিতীয় জরুরি বৈঠক বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত সোমবার ইসরায়েলি বাহিনীর নির্বিচারে গুলি চালিয়ে গাজা সীমান্তে ৬০ জন ফিলিস্তিনি হত্যার ঘটনাকে গণহত্যা এবং ইসরায়েলকে জাতিবিদ্বেষী দেশ হিসেবে এর আগে উল্লেখ করেন এরদোগান।

তার এমন বক্তব্যের পর তুরস্ক ও ইসরায়েলের মধ্যে কূটনৈতিক সংকট সৃষ্টি হয়। এরদোগান ফিলিস্তিনিদের ওপর হামলার ঘটনার প্রতিবাদে শুক্রবার বিশাল গণবিক্ষোভের ডাক দিয়েছেন।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার প্রতিবাদে এরদোগান গত বছরের ডিসেম্বরে ওআইসির বিশেষ বৈঠক আয়োজন করেছিলেন।

তিনি এরইমধ্যে অঙ্গীকার করেছেন, ওআইসির শুক্রবারের সম্মেলনে ফিলিস্তিনের ওপর ইসরায়েলের হামলার ঘটনায় বিশ্বকে একটি কঠোর বার্তা জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *