ফুসফুস ভালো রাখবে যেসব খাবার

শরীরের কার্যক্রম ঠিকমতো চালাতে ফুসফুস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে বায়ুদূষণ কিংবা ধূমপানের মতো নানা কারণে ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়। এর ফলে শরীরে অ্যাজমা, ব্রংকাইটিস, নিউমোনিয়া এবং নানা ধরনের শ্বাসযন্ত্রের সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, ফুসফুস ভালো রাখার উৎকৃষ্ট উপায় হচ্ছে নিয়মিত ব্যায়াম করা এবং স্বাস্থ্যকর খাবার খাওয়া। ফুসফুস ভালো রাখতে কিছু খাবার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

আপেল : গবেষণায় দেখা গেছে, ফুসফুস ভালো রাখতে ভিটামিন সি, ই, বিটা ক্যারোটিন -এই উপাদানগুলো গুরুত্বপূর্ণ। আপেল এমন একটি ফল যার মধ্যে এই সব উপাদান রয়েছে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফুসফুস ভালো রাখতে সাহায্য করে।

আখরোট : এটি ওমেগা থ্রি ফ্যাটি এসিডের অন্যতম উৎস। এটি অ্যাজমা নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা রাখে।

জাম : সব ধরনের জাম ফুসফুসের জন্য দারুন উপকারী। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যেমন-ভিটামিন সি আছে যা ফুসফুস ক্ষতিগ্রস্থ হওয়া থেকে রক্ষা করে।

ব্রকলি : এতে উচ্চ পরিমাণে ভিটামিন সি রয়েছে যা ফুসফুস ভালো রাখতে সাহায্য করে।

গোল মরিচ : বিটা ক্যারোটিনের ভালো উৎস গোল মরিচ । এটি অ্যাজমা নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।

আদা :  এতে থাকা অ্যান্টি ইনফ্লামাটরি উপাদান শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে । আদা ফুসফুসের কার্যকারিতা বাড়াতেও ভূমিকা রাখে।

রসুন : এটিও শরীর থেকে টক্সিন বের করে ফুসফুসের কার্যকারিতা বাড়ায়।

হলুদ : অ্যাজমার কারণে বুক ভারী হয়ে আসলে হলুদ তা শিথিল হতে সাহায্য করে।

এছাড়া ভিটামিন সি যুক্ত যেকোন ধরনের ফল, গাজর এগুলো ফুসফুসের জন্য ভালো। সেই সঙ্গে ফুসফুস ভালো রাখতে  দিনে অন্তত ৬ থেকে ৮ গ্লাস পানি পান করা উচিত।

সূত্র : এনডিটিভি

Leave a Reply