ফোনের আইএমইআই নাম্বার জানলে কী হয়?

মোবাইলের আইএমইআই নম্বরের কথা আপনি নিশ্চয়ই জানেন! এই আইএমইআই নম্বর কোন কাজে লাগতে পারে তা জানেনতো? যদি না জেনে থাকেন তাহলে জেনে নিন কেননা এই নাম্বারটি যদি না জেনে থাকেন তাহলে বিপদে পড়তে পারেন যেকোনো সময়। আআইএমইআই নম্বরের খুঁটিনাটি যত খুটিনাটি আছে সেটা আপনাদের সঙ্গে তুলে ধরার চেষ্টা করছি।

আপনি যখন কোনো মোবাইল কিনে থাকেন তার সব মোবাইলেই থাকে ১৫ অঙ্কের একটি ইউনিক নম্বর। বিশ্বের যে কোন ফোনকে আলাদা করে চিহ্নিত করতে ব্যবহৃত হয় এই নম্বর। আইএমইআই-এর পুরো কথাটা হল, দ্যা ইন্টারন্যাশানাল মোবাইল স্টেশন ইকুইপমেন্ট আইডেনটিটি। ডুয়াল সিম-এর ফোনে দুটি করে আইএমইআই নাম্বার থাকে।

ফোনের বাক্সের গায়ে বা ফোনের ভেতরে লেখা থাকে এই নম্বর। হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া ফোন কোথায় রয়েছে তা চিহ্নিত করতে বা সেটিকে ব্লক করতে কাজে লাগে এই আইএমইআই নম্বর।

হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া ফোন ব্লক করতে হলে আপনার নেটওয়ার্ক প্রোভাইডারের সঙ্গে যোগাযোগ করে আপনার মোবাইল নম্বর আর আইএমইআই নম্বর জানিয়ে সেটিকে ব্লক করতে অনুরোধ পাঠালেই ব্লক হয়ে যাবে আপনার মোবাইল ফোনটি। চুরি বা খোয়া যাওয়া ফোন নিয়ে আপনার আর ভয় থাকবেনা। সুতরাং ফোন কিনে গুরুত্বপূর্ণ আপনার এই তথ্যটি জেনে নিন। যে কোনো সময় কাজে লেগে যেতে পারে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *