ফ্রান্স-বেলজিয়াম ম্যাচের স্পটলাইটে যারা

রাশিয়া বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আজ মুখোমুখি হচ্ছে দুই তারকাখচিত দল ফ্রান্স-বেলজিয়াম। শক্তিমত্তা-বুদ্ধিমত্তা কিংবা গেম প্ল্যান সব দিক দিয়েই সমানে সমান দুইদল। তবে এই শক্তির লড়াইয়ে কার স্বপ্ন সত্যি হবে? কে যাবে ফাইনাল মঞ্চে? এমন প্রশ্নের উত্তর পাওয়াটা এখন শুধুই সময়ের অপক্ষো।

বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজের শিষ্য কেভিন ডি ব্রুয়েন, অধিনায়ক ইডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকু, ভিনসেন্ট কোম্পানিরা তো আছেনই প্রতিপক্ষের অহংকার গুঁড়িয়ে দিতে হয়। তাদের পাশাপশি আক্রমণভাগের মূল ভরসা রোমেলো লুকাকু।

অপরদিকে ফ্রান্সের শক্তি পল পগবা-আঁতোয়া গ্রিজম্যানরা। তাদের পাশাপাশি আছেন গতিদানব কিলিয়ান এমবাপ্পে। দুই দল মিলিয়ে আজকের ম্যাচের স্পটলাইটে থাকবেন এরাই।

ফ্রান্স দলের স্পটলাইট-

অঁতোয়ান গ্রিজমান

পুরো আসরে অসাধারণ পারফরম্যান্সের জন্য এই ম্যাচেও ফ্রান্স দলের স্পটলাইটে থাকছেন অ্যাটাকিং মিডফিল্ডার অঁতোয়ান গ্রিজমান। বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ মিলিয়ে ফরাসি ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমান শেষ ছয় নক আউট ম্যাচে করেছেন সাত গোল। বিশ্বকাপে তার গোল সংখ্যা তিন। কোয়ার্টার ফাইনালেও উরুগুয়ের বিপক্ষে গোল করেন এই তারকা। যার কারণে আজ বেলজিয়ামের বিপক্ষেও স্পটলাইটে থাকবেন তিনি। আবারও তার চমক দেখার অপেক্ষায় ফরাসি সমর্থকরা।

কিলিয়ান এমবাপ্পে

প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) হয়ে খেলা ১৯ বছর বয়সী ফ্রেঞ্চ ফরোয়ার্ড অল্প সময়ের মধ্যেই বিশ্বের সবচেয়ে উদীয়মান খেলোয়াড় হিসেবে আবির্ভূত হয়েছেন। ফ্রান্সের বর্ষসেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কারও উঠেছে এই তারকার হাতে। রাশিয়ায় ইতিমধ্যে নিজের সেরা চমকটা দেখিয়েছেন এমবাপ্পে। কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে দুই গোল করে বনে যান টিনেজার ফুটবলার হিসেবে। তার গতির কাছেই আসর থেকে বিদায় নেয় দুই বারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আজও নজরে থাকবেন ১৯ বছর বয়সী এমবাপ্পে।

পল-পগবা

রাশিয়া বিশ্বকাপে দারুণ ছন্দে আছেন পল পগবাও। নিজের দারুণ গতিতে প্রতিপক্ষকে সামলাচ্ছেন এই ফরাসি তারকা। তাই সেমিফাইনালের মহড়ায় নজরে থাকছেন পগবাও। একসঙ্গে ফরাসি এই তিন জন তারকা জ্বলে উঠলে অবশ্যই সাফল্য পেতে পারে ১৯৯৮ সালে বিশ্বকাপ জেতা ফ্রান্স।

বেলজিয়াম স্পটলাইট-

রোমেলো লুকাকু

বেলজিয়াম টিমের মূল স্পটলাইট হলেন রোমেলো লুকাকু। আসরের শুরু থেকেই দারুণ ছন্দে আছেন এই তারকা। আসরে এখন পর্যন্ত চারটি গোল করে আছেন সোনার বুট জেতার রেসেও। তাছাড়া জাতীয় দলের হয়ে শেষ ১৩ ম্যাচে ১৭টি গোল করার পাশাপাশি ৩টি গোলে অবদান রেখেছেন রোমেলু লুকাকু। আজ আরেকবার এই গতিদানবের জ্বলে উঠার অপেক্ষায় রেড ডেভিলসরা।

ইডেন হ্যাজার্ড

বেলজিয়ামের প্রধান অস্ত্র চেলসি তারকা ইডেন হ্যাজার্ড। দারুণ অধিনায়কত্বের পাশাপাশি দুর্দান্ত খেলছেন ২৬ বছর বয়সী এই উইঙ্গার। তবে ফরাসিদের ফাইনালে ওঠার স্বপ্ন ভেঙে দিতে পারেন এডেন হ্যাজার্ড। বেলজিয়ামের সোনালি প্রজম্মের আলোর দিশারি এই ২৭ বছর বয়সী উইঙ্গার। পারফরম্যান্সে যেমন দুরন্ত, নেতৃত্বেও বেলজিয়ামকে এগিয়ে নিয়ে যাচ্ছেন হ্যাজার্ড। তাই আজ ফরাসিদের বিপক্ষে স্পট লাইটে থাকছেন এই বেলজিয়াম অধিনায়ক।

কেভিন ডি ব্রুইন

বেলজিয়ামের আরেক ভরসার নাম কেভিন ডি ব্রুইন। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের বিপক্ষে ডি-বক্সের বাইরে থেকে দুর্দান্ত এক শটে দলের ফুটবলারদের হয়ে একমাত্র গোলটি করেন এ ম্যানসিটি তারকা। তারকায় ভরপুর বেলজিয়াম ফুটবল দলকে এবার চ্যাম্পিয়ন হতে হলে আজ আবারও ডি.ব্রুইনকে জ্বলে উঠতে হবে।

থির্বোত কোর্তোয়া

বেলজিয়ামের আরেক নায়ক হলে গোল রক্ষক থির্বোত কোর্তোয়া। তার দারুণ কিপিংয়ে মূলত ব্রাজিল শক্তির হাত থেকে বেঁচে যায় রে ডেভিলসরা। কোয়ার্টার ফাইনালে গোল হওয়ার মতো ব্রাজিলের ছয়টি শট ঠেকিয়েছেন তিনি। আজ হয়তো ফরাসিদের বিপক্ষেও আরেকবার নিজের কিপিং ঝলক দেখাবেন এই গোলরক্ষক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *