বঙ্গবন্ধু স্যাটেলাইট অবস্থানে পৌঁছাতে আরও ৩ দিন

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ কক্ষপথে তার নিজস্ব অবস্থানে পৌঁছাতে আরও দুই থেকে তিন দিন সময় লাগতে পারে। সংশ্নিষ্ট সূত্রে রোববার এ তথ্য জানা গেছে।

প্রকল্প পরিচালক প্রকৌশলী মেজবাহউজ্জামান জানান, কক্ষপথে নিজ অবস্থানে ভালো রয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট। সঠিক নিয়ম অনুসরণ করেই এটি এখন নিজের অবস্থানের দিকে যাচ্ছে।

কক্ষপথে বঙ্গবন্ধু স্যাটেলাইট বিষুবরেখায় ঘুরছে। এটি পৃথিবীর নিজের অক্ষে পরিভ্রমণের গতিতে ঘুরতে ঘুরতেই ১১৯ দশমিক ১ ডিগ্রি দ্রাঘিমাংশে পৌঁছাবে। এটি এখন তার নিজের অবস্থানের খুব কাছাকাছি।

আগামী দুই দিনের মধ্যেই এটি তার নিজের অবস্থানে স্থাপিত হবে বলে নিয়ন্ত্রণকারী যুক্তরাষ্ট্র, ইতালি ও দক্ষিণ কোরিয়ার ভূ-উপগ্রহ কেন্দ্র থেকে পাওয়া তথ্যে জানা গেছে।

সূত্র আরও জানায়, গাজীপুর ভূ-উপগ্রহ থেকেও দিন-রাত ২৪ ঘণ্টা বঙ্গবন্ধু স্যাটেলাইট পর্যবেক্ষণ করা হচ্ছে।

প্রকৌশলী মেজবাহউজ্জামান জানান, স্যাটেলাইটি কক্ষপথে নিজের অবস্থানে পৌঁছার পর গাজীপুর ভূ-উপগ্রহ থেকে এটির ওপর কার্যকর নিয়ন্ত্রণ ও পরিচালনা শুরু করতে আরও প্রায় এক মাস লাগবে। আর বাণিজ্যিক ব্যবহারের উপযোগী হতে লাগবে আরও দু’মাস।

গত ১১ মে রাতে বাংলাদেশের স্থানীয় সময় রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় স্পেসএপের লঞ্চিং স্টেশন উৎক্ষেপণ করা হয় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *