বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সফল উৎক্ষেপণে জাতির পিতার প্রতি শ্রদ্ধা

দেশের প্রথম যোগাযোগ ভিত্তিক স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ সফল উৎক্ষেপণ করতে পেরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রোববার বিকেলে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে এই শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী।

জাতির পিতার প্রতিকৃতির বেদিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করে প্রধানমন্ত্রী তার প্রতি সম্মান জানাতে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।

পরে প্রধানমন্ত্রী দলের সিনিয়র নেতাকর্মীদের নিয়ে আওয়ামী লীগের সভাপতি হিসেবে দলের পক্ষে জাতির পিতার প্রতিকৃতির বেদিতে আরেকটি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন, ড. আব্দুর রাজ্জাক এবং মুহম্মদ ফারুক খান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, ডা. দিপু মনি এবং আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন, আফম বাহাউদ্দিন নাছিম, এনামুল হক শামীম, আবু সাইদ আল মাহমুদ স্বপন ও খালিদ মাহমুদ চৌধুরী এবং কেন্দ্রিয় নেতা অসীম কুমার উকিল, মৃণাল কান্তি দাস, ড.আব্দুস সোবহান গোলাপ, অ্যাডভোকেট আফজাল হোসেন, ইকবাল হোসেন অপু, আনোয়ার হোসেন এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

পরে, আওয়ামী লীগের সহযোগী সংগঠন-যুব লীগ, মহিলা আওয়ামী লীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, যুব মহিলা লীগ, কৃষক লীগের পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতির বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

শনিবার বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটি মহাকাশে সফলভাবে উৎক্ষেপণের মাধ্যমে স্যাটেলাইট ক্লাবের গর্বিত সদস্য হিসেবে বাংলাদেশ এক নতুন যুগে প্রবেশ করে।

ফ্রান্সের থ্যালেস এলেনিয়া স্পেস সেন্টারের তৈরি এই স্যাটেলাইটটি ফ্যালকন-৯ রকেটের ৫ নম্বর ব্লকে করে শনিবার বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিটে ফ্লোরিডার স্পেসএক্স স্পেস সেন্টারের কেপ কার্নিভাল লঞ্চিং প্যাড থেকে মহাশূন্যের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। এর ওজন ৩ দশমিক ৭ মেট্রিক টন।

এই স্যাটেলাইটটির মহাশূন্যে তার কক্ষপথে পৌঁছতে ১০ দিন সময় লাগবে এবং এটির মহাকাশে অবস্থান হবে ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *