বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে সিগন্যাল পেয়েছে গাজীপুর স্টেশন

সদ্য সফলভাবে উৎক্ষেপণ হওয়া বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে প্রাথমিকভাবে সিগন্যাল পেয়েছে গাজীপুর গ্রাউন্ড স্টেশন।

স্টেশনটির দায়িত্বশীল কর্মকর্তারা জানান, স্যাটেলাইটটি স্বাভাবিক গতিতেই তার গন্তব্যের দিকে যাচ্ছে। কক্ষপথে এটা পৌঁছতে আরো সাত থেকে নয় দিন লেগে যাবে। গাজীপুর গ্রাউন্ড স্টেশন থেকে স্যাটেলাইটটি সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে।

উৎক্ষেপণের ১ ঘণ্টা ১০ মিনিট পর গাজীপুর গ্রাউন্ড স্টেশনে প্রাথমিক সিগন্যাল আসে বলে জানিয়েছেন গাজীপুর গ্রাউন্ডের স্যাটেলাইট অপারেটর প্রকৌশলী তাজুল ইসলাম।

গাজীপুর সিটির জয়দেবপুরের টেলিযোগাযোগ স্টাফ কলেজের পাশে স্থাপন করা হয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশন। এখান থেকেই বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট পর্যবেক্ষণ করা হচ্ছে।

অন্যদিকে, বেতবুনিয়ার গ্রাউন্ড স্টেশনটি রয়েছে ব্যাকআপ স্টেশন হিসেবে। মূলত কাজ হবে গাজীপুর গ্রাউন্ড স্টেশন থেকেই।

গাজীপুর বঙ্গবন্ধু স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশনে সিগন্যাল আদান-প্রদানে ১০ টন ওজনের দুটি অ্যান্টেনা স্থাপন করা হয়েছে। এছাড়া স্টেশনে বিদ্যুতর জন্য জেনারেটর স্থাপন ও বিদ্যুত সরবরাহের জন্য ছয়টি বিকল্প ব্যবস্থা নেয়া হয়েছে। দেয়া হয়েছে ইন্টারনেট সংযোগ। এ গ্রাউন্ড স্টেশনটি হচ্ছে দেশের পুরো স্যাটেলাইট নেটওয়ার্কের ব্রেইন।

মহাকাশে উৎক্ষেপণের পর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ পরিচালনা, সফল ব্যবহার ও বাণিজ্যিক কার্যক্রমের জন্য ইতিমধ্যে সরকারি মালিকানাধীন বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড নামে একটি কোম্পানি গঠন করা হয়েছে।

স্টেশনটির পরিচালনা সম্পর্কে কর্তৃপক্ষ জানায়, এ কাজে এখন পর্যন্ত ১৮জনকে নিয়োগ দিয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। বিটিআরসি থেকে আরও জনবল নিয়ে প্রাথমিকভাবে ৩০ জনের একটি দল গাজীপুরের স্টেশনে কাজ করবে।

তারা আরো জানান, থ্যালাস এলিনিয়া প্রথম তিন বছর বাংলাদেশের সঙ্গেই স্যাটেলাইটটি পর্যবেক্ষণের কাজ করবে। এ সময়ে ধীরে ধীরে বাংলাদেশের সক্ষমতা তৈরি হয়ে গেলে তারা এর দেখাশোনার পুরো দায়িত্বভার বাংলাদেশের ওপরই ছেড়ে দেবে।

স্পেসএক্স-এর ফ্যালকন-৯ রকেটের নতুন সংস্করণ ব্লক ফাইভ বাংলাদেশ সময় শুক্রবার রাত ২টা ১৪ মিনিটে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *